New Parliament Bhawan: গণেশ বন্দনায় আজ নতুন সংসদ ভবনে 'গৃহপ্রবেশ', বক্তব্য রাখতে আমন্ত্রণ মনমোহন-মানেকাকে

নতুন এই সংসদ ভবনের নাম রাখা হয়েছে, 'পার্লামেন্ট হাউজ অফ ইন্ডিয়া'। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে সচিবালয়। 

Updated By: Sep 19, 2023, 09:00 AM IST
New Parliament Bhawan: গণেশ বন্দনায় আজ নতুন সংসদ ভবনে 'গৃহপ্রবেশ', বক্তব্য রাখতে আমন্ত্রণ মনমোহন-মানেকাকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজই শেষ হচ্ছে একটা অধ্যায়। পুরনো সংসদ ভবনে অধিবেশন শেষ। নতুন সংসদ ভবনের প্রথম দিন আজ। গণেশ বন্দনার মধ্য দিয়ে শুরু হবে নতুন পার্লামেন্টের জয়যাত্রা। সাড়ে ৯টায় কোর্টইয়ার্ডে সমস্ত সাংসদদের ছবি তোলা হবে। বেলা ১১টায় বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু হবে নয়া সংসদভবনের। নতুন এই সংসদ ভবনের নাম রাখা হয়েছে, 'পার্লামেন্ট হাউজ অফ ইন্ডিয়া'। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে সচিবালয়। 

এক নজরে দেখে নেওয়া যাক এই নতুন পার্লামেন্ট ভবনের কিছু খুঁটিনাটি তথ্য। কর্তব্যপথের উপর ৬৪,৫০০ স্কোয়ার মিটার জায়গা নিয়ে তৈরি এই নতুন সংসদভবন। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। পুরনো সংসদভবন ছিল গোলাকৃতি। নতুন সংসদভবন দেখতে ত্রিভুজাকৃতি। লোকসভা এবং রাজ্যসভা মিলিয়ে এই সংসদ ভবনের মোট সিটিং ক্যাপাসিটি বা আসনসংখ্যা প্রায় ১২৮০। যেখানে লোকসভায় ৮৮৮। আর রাজ্যসভায় ৩৮৪। 

লোকসভা কক্ষ তৈরি হয়েছে ভারতের জাতীয় পাখি ময়ুর থিমে। রাজ্যসভা কক্ষ তৈরি হয়েছে ভারতের জাতীয় ফুল পদ্মফুলের থিমে। বিশেষভাবে সক্ষমদের জন্য ভীষণভাবেই ফ্রেন্ডলি এই সংসদভবন। সমস্ত সাংসদদের টেবিলে থাকবে ট্যাবলেট অথবা ল্যাপটপ। সেখানেই তাঁরা সেশন বা অধিবেশন শুনতে এবং ভোটিং করতে পারবেন। অত্যাধুনিক লাইব্রেরি এবং সাংসদদের বসার ঘর রয়েছে এই নতুন সংসদ ভবনে। 

২৮ মে নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধন হয়েছিল এই নতুন সংসদভবনের। আজ পুণ্য গণেশ চতুর্থীতে তার 'গৃহপ্রবেশ'। সূত্রের খবর, মনমোহন সিং এবং মানেকা গান্ধীকে নয়া সংসদ ভবনের যাত্রা শুরুর অনুষ্ঠানে বক্তব্য রাখার আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্রের খবর, আজ নতুন সংসদ ভবনেই পেশ হতে পারে মহিলা সংরক্ষণ বিল। 

আরও পড়ুন, Yogi Adityanath: 'যমরাজ তোমার জন্য অপেক্ষা করে থাকবে', কড়া হুঁশিয়ারি যোগীর!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.