NEET UG 2024: বাদ গ্রেস মার্কস, আবার পরীক্ষা ২৩ জুন, নিট প্রশ্নফাঁস মামলায় 'সুপ্রিম' রায়!

NEET UG 2024 scam: নিট-এ অনিয়ম হয়েছে এই অভিযোগে বিক্ষোভে উত্তাল দেশ। গ্রেস মার্কস বাদ দিলেও কাউন্সেলিং নিয়ে কী নির্দেশ সুপ্রিম কোর্টের? আবার পরীক্ষা কি সবাইকেই দিতে হবে?

Updated By: Jun 14, 2024, 03:31 PM IST
NEET UG 2024: বাদ গ্রেস মার্কস, আবার পরীক্ষা ২৩ জুন, নিট প্রশ্নফাঁস মামলায় 'সুপ্রিম' রায়!

রাজীব চক্রবর্তী: নিট মামলায় বড় রায় সুপ্রিম কোর্টের। বাদ যাবে গ্রেস মার্কস। ফের পরীক্ষা নেওয়া হবে ২৩ জুন। ফলপ্রকাশ ৩০ জুন। সুপ্রিম কোর্টে জানাল NTA। আর সেই পরিপ্রেক্ষিতেই আবার পরীক্ষা নেওয়া হবে ১৫৬৩ জন পরীক্ষার্থীর। সেই পরীক্ষা হবে আগামী ২৩ জুন। আর তার ফলপ্রকাশ ৩০ জুন। সুপ্রিম কোর্ট এদিন স্পষ্ট জানিয়েছে, কাউন্সিলিংয়ে কোনও স্থগিতাদেশ নয়। সেইসঙ্গে পরীক্ষা বাতিল নয় বা সবার আবার পরীক্ষাও নয়। নিট মামলায় একমাত্র ১৫৬৩ জন, যাঁরা গ্রেস মার্কস পেয়েছিল, তাঁদের-ই শুধু পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে। আগে গ্রেস মার্কস বাদ দেওয়া হবে। তারপর গ্রেস ছাড়া প্রাপ্ত মার্কস ওই ১৫৬৩ জনকে জানানো হবে। তারপর তাঁদের অপশন দেওয়া হবে পুনরায় পরীক্ষা দেওয়ার। এখন তাঁরা ঠিক করবেন যে, তাঁরা কি আবার পরীক্ষায় বসবেন না গ্রেস মার্কস ছাড়াই কাউন্সেলিংয়ে যাবেন! নিট মামলায় পরবর্তী শুনানি আবার জুলাই মাসে। 

প্রসঙ্গত, সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-এর ফলাফল নিয়ে বিক্ষোভে উত্তাল দেশ। কানপুর থেকে দিল্লি, কলকাতা থেকে পাটনা নিটের ফলাফল নিয়ে বিক্ষোভ দেখান পরীক্ষার্থীরা। নিট পরীক্ষায় দুর্নীতির অভিযোগে সোচ্চার তাঁরা। প্রশ্নফাঁস হয়েছে এই অভিযোগে তাঁদের দাবি ফের নিট নিতে হবে। নিট নিয়ে আন্দোলনে নেমেছে কেওয়াইএস, বিএপিএসএ, এসএফআই, আইসা সহ বহু সংগঠন। শীর্ষ আদালতেও দায়ের হয় মামলা। দিল্লিতে শিক্ষা মন্ত্রকের সামনে বিক্ষোভ চলে। যে সংস্থা নিট নেয়, সেই ন্যাশনাল টেস্টিং এজেন্সির অফিসের সামনেও হয় বিক্ষোভ। নিট-এ অনিয়ম হয়েছে এই অভিযোগেই বিক্ষোভ।

নিট হয় ৭২০ নম্বরের। ৪ নম্বরের ১৮০টি প্রশ্ন থাকে। এখন এবার নিট-এ বসেছিলেন ২৪ লাখ পরীক্ষার্থী। রেজাল্ট বেরলে দেখা যায় ফুল মার্কস ৭২০ মধ্যে ৭২০ পেয়েছেন মোট ৬৭ জন। অর্থাত্ এইমসের মতো প্রতিষ্ঠানে সবাই সুযোগ পাবে না। আবার কেউ কেউ পেয়েছেন ৭১৮ কিংবা ৭১৯। যা নিয়েই দানা বেঁধেছে সন্দেহ। কারণ কেউ কোনও প্রশ্নের উত্তর না করলে তার পাওয়া কথা ৪ নম্বর কম। অর্থাত্ মার্কস ৭১৮ বা ৭১৯ না হয়ে সেক্ষেত্রে মার্কস হওয়া উচিত ৭১৬। আবার কেউ কোনও প্রশ্নের ভুল উত্তর দিলে তার বাদ যাবে মোট ৫ নম্বর। সেক্ষেত্রে নম্বর পাওয়ার কথা ৭১৫ নম্বর। সেই জায়গায় ৭১৮ নম্বর পাওয়াটা অস্বাভাবিক!

আরও পড়ুন, NEET: 'দুর্নীতি'র নিটে স্বপ্নভঙ্গ ডাক্তারি পড়ার, রেজাল্টের পরই নিখোঁজ ফার্স্টবয়! কেঁদে আকুল মা...

এছাড়া আরও অভিযোগ উঠেছে। হরিয়ানার একটি পরীক্ষা কেন্দ্রের ৮ জন পরীক্ষার্থী-ই নিটে ফুল মার্কস পেয়েছেন। এখন একই সেন্টার থেকে ৮ জন কীভাবে ফুল মার্কস পেতে পারে? বিক্ষোভকারীরা বলছেন, নিট স্বচ্ছ নয়। নিটে অনিয়ম হয়েছে। তারপর এবার কাট অফ মার্কসও ৬০০ থেকে বাড়িয়ে ৬৬০ করা হয়েছে। সবনিয়েই সোচ্চার আন্দোলনকারীরা।

আরও পড়ুন, Dilip Ghosh: বাংলো ছেড়ে শেষবারের মতো বেরিয়ে গেলেন দিলীপ ঘোষ! ৭ দিনের মধ্যে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.