NEET UG 2024: নিট নিয়ে বাড়ছে অসন্তোষ, জায়গায় জায়গায় বিক্ষোভ, ফের পরীক্ষা নেওয়ার দাবি

NEET UG 2024: হরিয়ানার একটি পরীক্ষা কেন্দ্রের ৮  পরীক্ষার্থী পরীক্ষা ফুল মার্কস পেয়েছেন। তাদের রোল নম্বর দেখে সেটাই বোঝা যায়। এখানেই সন্দেহ আরও বাড়ছে। একই সেন্টার থেকে আট জন কীভাবে ফুল মার্কস পেতে পারে

Updated By: Jun 11, 2024, 03:59 PM IST
NEET UG 2024: নিট নিয়ে বাড়ছে অসন্তোষ, জায়গায় জায়গায় বিক্ষোভ, ফের পরীক্ষা নেওয়ার দাবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-এর ফল নিয়ে বিক্ষোভ ক্রমশ বাড়ছে।  এনিয়ে মামলাও উঠেছে আদালতে। কানপুর থেকে দিল্লি, কলকাতা থেকে পাটনা নিটের ফলাফল নিয়ে বিক্ষোভে দেখাচ্ছে পরীক্ষার্থীরা। তাদের দাবি ফের নিতে হবে নিট। আন্দোলনে নেমেছে ক্রান্তিকারি যুব সংস্থান(কেওয়াইএস),  বিএপিএসএ, এসএফআই, আইসা-সহ বহু সংগঠন।

আরও পড়ুন-ঘেমে নেয়ে একসা বঙ্গবাসী, চার জেলায় তাপপ্রবাহের সতর্কতা

সোমবার বিভিন্ন সংগঠনের সদস্যরা দিল্লিতে শিক্ষা মন্ত্রকের সামনে বিক্ষোভ দেখায়। পাশাপাশি বিক্ষোভ দেখানো হয় নিট যে সংস্থা নিয়ে থাকে সেই ন্যাশনাল টেস্টিং এজেন্সির অফিসের সামনে। তাদের দাবি, ফের নিট নিতে হবে। কারণ ফলাফল থেকেই স্পষ্ট অনিয়ম হয়েছে নিট-এ।

কী অভিযোগ বিক্ষোভকারীদের?

নিট হয় ৭২০ নম্বরের। ৪ নম্বরের ১৮০টি প্রশ্ন থাকে। এবার নিট-এ বসেছিলেন ২৪ লাখ পরীক্ষার্থী। ফলাফলে দেখা যাচ্ছে ফুল মার্কস ৭২০ মধ্যে ৭২০ পেয়েছেন মোট ৬৭ জন। অর্থাত্ এইমসের মতো প্রতিষ্ঠানেও সবাই সুযোগ পাবে না। কেউ কেউ পেয়েছেন ৭১৮ কিংবা ৭১৯। এখানেই সন্দেহ। কেউ কোনও প্রশ্নের উত্তর না করলে তার পাওয়া কথা ৪ নম্বর কম। অর্থাত্ মার্কস ৭১৮ বা ৭১৯ না হয়ে হওয়া উচিত ৭ ১৬। আবার কেউ কোনও প্রশ্নের ভুল উত্তর দিলে তার বাদ যাবে মোট ৫ নম্বর। সেক্ষেত্রে নম্বর পাওয়ার কথা ৭১৫ নম্বর। অর্থাত্ ৭১৮ নম্বর পওয়া একেবারেই অস্বাভাবিক। এখানেই ফের পরীক্ষা নেওয়ার দাবি করছেন পরীক্ষার্থীরা।

এরপরও আরও অভিযোগ উঠেছে। হরিয়ানার একটি পরীক্ষা কেন্দ্রের ৮  পরীক্ষার্থী পরীক্ষা ফুল মার্কস পেয়েছেন। তাদের রোল নম্বর দেখে সেটাই বোঝা যায়। এখানেই সন্দেহ আরও বাড়ছে। একই সেন্টার থেকে আট জন কীভাবে ফুল মার্কস পেতে পারে। বিক্ষোভকারীরা বলছেন নিট আসলে স্বচ্ছ নয়। এর মধ্যে বহু গোলমাল রয়েছে। এরপরও রয়েছে কাটঅফ মার্কস। গতবার ছিল ৬০০। একবছর পরই তা গিয়ে দাঁড়িয়েছে ৬৬০-এ। আবার আদালতের আদেশের পর গ্রেস মার্কস দিয়েছে এনটিএ। এনিয়েও আপত্তি রয়েছে পরীক্ষার্থীদের।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.