শান্ত হচ্ছে নীলম

ভূখণ্ডে প্রবেশ করে ক্রমেই শক্তি হারাচ্ছে নীলম। এমনই আশার বাণী শুনিয়েছে চেন্নাইয়ের সাইক্লোন ওয়ার্নিং সেন্টার। গতকাল বিকেলে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চেন্নাইয়ের কাছে মহাবলীপুরমে আছড়ে পড়ে এই ঘূর্ণিঝড়। ঝড়ের তাণ্ডবে দুজনের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, এবার পশ্চিম দিকে সরে যেতে পারে নীলম।

Updated By: Nov 1, 2012, 11:33 AM IST

ভূখণ্ডে প্রবেশ করে ক্রমেই শক্তি হারাচ্ছে নীলম। এমনই আশার বাণী শুনিয়েছে চেন্নাইয়ের সাইক্লোন ওয়ার্নিং সেন্টার। গতকাল বিকেলে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চেন্নাইয়ের কাছে মহাবলীপুরমে আছড়ে পড়ে এই ঘূর্ণিঝড়। ঝড়ের তাণ্ডবে দুজনের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, এবার পশ্চিম দিকে সরে যেতে পারে নীলম।
সে যে প্রবল পরাক্রমে আসতে চলেছে তার ইঙ্গিত মিলছিল আগে থেকেই। তামিলনাড়ু উপকূলবর্তী অঞ্চলে বইতে শুরু করেছিল ঝোড়ো হাওয়া। যে হাওয়ার দাপটে দক্ষিণ চেন্নাইয়ের বেসান্ত নগরের কাছে বঙ্গোপসাগরে থাকা একটি তেলবাহী জাহাজ বেসামাল হয়ে পড়ে। প্রাণে বাঁচতে লাইফ বোট নিয়ে জলে ঝাঁপিয়ে পড়েন এক নাবিক। কিন্তু লাইফ বোটও তাঁর প্রাণ বাঁচাতে পারেনি। এই ঘটনার ঠিক এক ঘণ্টা পর বুধবার বিকেল সাড়ে চারটেয় রুদ্রমূর্তিতে তামিলনাড়ুর উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় নীলম। ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চেন্নাইয়ের কাছে মহাবলীপুরমে ঢুকে পড়ে সে। সঙ্গে সঙ্গেই তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলবর্তী অঞ্চলে শুরু হয়ে যায় প্রবল ঝড়বৃষ্টি। টানা বৃষ্টিতে কোথাও কোথাও বন্যা পরিস্থিতিও তৈরি হয়েছে। পুদুচেরিতে বন্ধুদের সঙ্গে জেটিতে ঝড়ের তাণ্ডব দেখতে গিয়ে ভেসে যান এক প্রৌঢ়। আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে প্রকোপ কমলেও আগামী কয়েকদিন বৃষ্টি চলবে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রের উপকূলবর্তী অঞ্চলে।
 
ঝড়ের তাণ্ডবে বিদ্যুতের খুঁটি এবং গাছ উপড়ে ইতিমধ্যেই বিদ্যুত্হীন হয়ে পড়েছে চেন্নাই এবং সংলগ্ন বেশ কিছু অঞ্চল। প্রভাব পড়েছে টেলি যোগাযোগ ব্যবস্থাতাতে। ঝড়বৃষ্টিতে ফসলেরও ক্ষতি হয়েছে। ভেঙে গেছে মাটির বাড়ি, দোকানপাট। সতর্কতা হিসেবে চেন্নাইয়ের আশপাশের অঞ্চল থেকে চার হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সব স্কুলে ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় পাঠানো হয়েছে উদ্ধারকারী দল।  তামিলনাডু, পুদুচেরি এবং অন্ধ্রের উপকূলবর্তী এলাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। বিপদ এড়াতে ওইসব অঞ্চলে ধীর গতিতে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে প্রশাসন। চেন্নাইতে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোলরুম।

.