NDFB সংবিজিত গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানে নেমে বড়সড় সাফল্য সেনাবাহিনীর

NDFB সংবিজিত গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানে নেমে বড়সড় সাফল্য পেল সেনাবাহিনী। ধরা পড়লেন জঙ্গি সংগঠনের অন্যতম শীর্ষ নেতা সুমন্ত বসুমাতারি ওরফে বি চিনহা।

Updated By: Jun 15, 2015, 08:37 PM IST

ওয়েব ডেস্ক: NDFB সংবিজিত গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানে নেমে বড়সড় সাফল্য পেল সেনাবাহিনী। ধরা পড়লেন জঙ্গি সংগঠনের অন্যতম শীর্ষ নেতা সুমন্ত বসুমাতারি ওরফে বি চিনহা।

গত শনিবার থেকেই অসম-ভুটান সীমান্তে NDFB সংবিজিত গোষ্ঠীর প্রধান জি বিদাই ও অন্যান্য শীর্ষনেতাদের টার্গেট করে অভিযান শুরু করেছে সেনাবাহিনী। গোপন খবরের ভিত্তিতে  শুরু হওয়া এই অভিযানে সামিল হয়েছেন CRPF আর কোবরা জওয়ানরাও। সেই অভিযানে রবিবার রাতে এল প্রথম সাফল্য। অসমের চিরাং ও কোকরাঝাড় জেলার সীমানা থেকে ধরা পড়লেন জঙ্গি সংগঠনের অন্যতম শীর্ষ নেতা সুমন্ত বসুমাতারি ওরফে বি চিনহা। সোমবার সকালে সেনাবাহিনীর তরফে এখবর জানানো হয়েছে।

NDFB সংবিজিত গোষ্ঠীর স্বরাষ্ট্র সচিব পদে ছিলেন ধৃত সুমন্ত বসুমাতারি। সংগঠনের অ্যাকশন স্কোয়াডের প্রধান জি বিদাইয়ের সমান্তরাল পদমর্যাদা ছিল তাঁর। গত বছর ডিসেম্বরে অসমে আদিবাসী গণহত্যার ঘটনার সঙ্গে সরাসরি জড়িত সুমন্ত বেশ কিছুদিন  লুকিয়ে ছিলেন বেঙ্গালুরুতে। সম্প্রতি তিনি অসমে ফেরেন বলে জানিয়েছেন চিরাংয়ের এসপি রঞ্জন ভুঁইঞা।

সুমন্ত বসুমাতারির পর NDFB সংবিজিত গোষ্ঠীর মাত্র পাঁচ-ছয় জন শীর্ষ নেতা এখনও নাগালের বাইরে বলে জানিয়েছে সেনাবাহিনী।

অন্যদিকে, উত্তর-পূর্বের নিষিদ্ধ জঙ্গি সংগঠন এনএসসিএন খাপলাং গোষ্ঠীর প্রধানের পদ থেকে সাময়িকভাবে সরে দাঁড়ালেন এস এস খাপলাং। তাঁর জায়গায় জঙ্গি সংগঠনের দায়িত্বে এসেছেন জুং গুং এংগাইন। শীর্ষ জঙ্গি নেতার অসুস্থতার কারণেই সংগঠনে এই পরিবর্তন। মায়ানমারের একটি হাসপাতালে কিডনি ও লিভারের সমস্যায় আক্রান্ত এস এস খাপলাংয়ের চিকিত্সা চলছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Tags:
.