National Street Theatre Day: পথের রাজনীতির সঙ্গে পথের শিল্পকে জুড়ে দিয়েছিলেন Safdar Hashmi

১২ এপ্রিল 'ন্যাশনাল স্ট্রিট থিয়েটার ডে'। এদিনটি আসলে সফদর হাসমির জন্মদিন। তাঁর জন্মদিনটিকেই দেশজুড়ে পথনাটক দিবস হিসেবে পালন করা হয়।

Updated By: Apr 12, 2022, 01:48 PM IST
National Street Theatre Day: পথের রাজনীতির সঙ্গে পথের শিল্পকে জুড়ে দিয়েছিলেন Safdar Hashmi

নিজস্ব প্রতিবেদন: মানুষের সঙ্গে সংযোগ, নাটকের এটাই মূল কথা। সেই সংযোগেরই অন্যতর ভুবন রচনা করেছিলেন সফদর হাসমি। করেছিলেন স্ট্রিট থিয়েটার বা পথনাটকের মাধ্যমে। আজ, ১২ এপ্রিল 'ন্যাশনাল স্ট্রিট থিয়েটার ডে'। এদিনটি আসলে সফদর হাসমির জন্মদিন। তাঁর জন্মদিনটিকেই দেশজুড়ে পথনাটক দিবস হিসেবে পালন করা হয়।

আজীবন বামমনস্ক, বামপন্থী, বামভাবনায় জারিত-ভাবিত সফদর পলিটিক্যাল থিয়েটারের ক্ষেত্রে অন্যতম বিশিষ্ট মুখ। পিপলস থিয়েটার ফ্রন্ট বা জন নাট্য মঞ্চের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। মাত্র চৌত্রিশটি বসন্ত পার করতে পেরেছিলেন সৃষ্টিশীল এই মানুষটি। 'হাল্লা বোল' নামের একটি পথনাটকে পারফর্ম করার সময়ে নিহত হন তিনি। ইংরেজি সাহিত্যের ছাত্র সফদর ছাত্রাবস্থাতেই এসএফআই এবং আইপিটিএ-- দুটোর সঙ্গেই সমান ওতপ্রোত ভাবে সংযুক্ত হয়ে পড়েছিলেন। জরুরি অবস্থার সময়ে তাঁর 'কুর্সি কুর্সি কুর্সি' বিপুল সাড়া ফেলে দিয়েছিল। গাড়োয়াল, কাশ্মীর ও দিল্লি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য পড়াতেন সফদর। তবে মোটামুটি ১৯৭৭ সালের পর থেকে সক্রিয় ভাবে তিনি রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। 'গাঁও সে শহর তক', 'তিন ক্রোর', 'অউরত', 'খিলতি কলিয়াঁ' তাঁর কিছু মনে রাখার মতো কাজ। 

আজও, এতগুলি বছর পরেও সফদর হাশমির কাজের তাৎপর্য এতটুকু কমেনি, তাঁর সৃষ্টিশীলতার অভিঘাত আজও অনুভূত হয়। কিন্তু ভারতে বা এই বাংলায় পথনাটক আজ ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে? একদিন 'জাতীয় পথনাটক দিবস' পালন করে বা তাঁর জন্মদিন পালন করে কি হাত ধুয়ে বসে থাকব আমরা? কিংবা পথনাটক কি আজ আর সেই গুরুত্বের জায়গায় আসীন আছে? আজকের যাঁরা নাটকের সঙ্গে যুক্ত তাঁরা কি আদৌ পথনাটক ব্যাপারটির সঙ্গে ঘর করেন? 

আরও পড়ুন: 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.