মেঘালয়ে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কনরাড সাংমা

রবিবার এনপিপি প্রধান ও প্রাক্তন কংগ্রেস নেতা পূর্ণ সাংমার ছেলে কনরাড রাজ্যপাল গঙ্গা প্রসাদের সঙ্গে দেখা করে সরকার গঠনে দাবি জানান। শেষপ‌র্যন্ত ৩৪ জন বিধায়ক নিয়ে সরকার গঠনও করে ফেললেন সাংমা

Updated By: Mar 6, 2018, 01:54 PM IST
মেঘালয়ে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কনরাড সাংমা

নিজস্ব প্রতিবেদন: জোটের কামাল। মাত্র ২ বিধায়ক নিয়েই মেঘালয় সরকারে মাথা গলিয়ে কংগ্রেসকে ধাক্কা দিয়ে দিল বিজেপি।

ন্যাশনাল পিপিলস পার্টি(১৯) ও ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি(৬), পিপিলস ডেমোক্রেটিক ফ্রন্ট(৪), বিজেপি(২), হিল স্টেট ডেমোক্রেটিক পার্টি(১) ও ১ নির্দল বিধায়কের সমর্থন নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কনরাড সাংমা। মঙ্গলবার ওই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন রাজনাথ সিং, অমিত শাহ।

সদ্য সমাপ্ত মেঘালয় বিধানসভা নির্বাচনে কোনও দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ২১টি আসন পেলেও সংখ্যাগরিষ্ঠ দল হতে গেলে তাদরে প্রয়োজন ছিল আরও ১০ আসন। সবে মিলিয়ে একটা সংকট তৈরি হওয়ার সম্ভাবনা ছিল। তবে সেই সংকটের অবসান ঘটিয়ে দিল পাঁচ দলের এই জোট। ৬০ সদস্যের মেঘালয় বিধানসভায় এখন কনরার্ডের সঙ্গে ৩৪ বিধায়ক।

আরও পড়ুন-বিয়ে বাড়ির বাস উল্টে গুজরাটে মৃত ২৮

রবিবার এনপিপি প্রধান ও প্রাক্তন কংগ্রেস নেতা পূর্ণ সাংমার ছেলে কনরাড রাজ্যপাল গঙ্গা প্রসাদের সঙ্গে দেখা করে সরকার গঠনে দাবি জানান। শেষপ‌র্যন্ত ৩৪ জন বিধায়ক নিয়ে সরকার গঠনও করে ফেললেন সাংমা। কংগ্রেস ২১ আসন পেয়েও সরকার গঠন করতে পারল না।

কংগ্রেস ছাড়ার পর উত্তরপূর্ব ভারতে একটি শক্তিশালী আঞ্চলিক দল গড়ার লড়াই শুরু করেছিলেন পূর্ণ সাংমা। ২০১৬ সালে পূর্ণ সাংমার মৃত্যুর পর দলের হাল ধরেন কনরাড। বরাবরই সোজা সাপটা কথা বলতে অভ্যস্ত কনরার্ড দলকে ইতিমধ্যেই নগাল্যান্ড, মণিপুরে ছড়িয়ে দিয়েছেন।

.