বল্লভভাইকে নিয়ে তরজা চলছেই, মোদী বললেন সর্দার কোনও দলের নন

গান্ধীনগরে প্রথম মহাত্মা মন্দির গড়েছিলেন তিনি। তখন কোনও বিতর্ক হয়নি। তাহলে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি স্থাপন নিয়ে কেন এত মাথাব্যাথা। কংগ্রেসকে কটাক্ষ নরেন্দ্র মোদীর। সর্দার বল্লভভাই প্যাটেল ধর্মনিরপেক্ষ ছিলেন। দিনকয়েক আগে এই মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী।

Updated By: Oct 31, 2013, 04:56 PM IST

গান্ধীনগরে প্রথম মহাত্মা মন্দির গড়েছিলেন তিনি। তখন কোনও বিতর্ক হয়নি। তাহলে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি স্থাপন নিয়ে কেন এত মাথাব্যাথা।  কংগ্রেসকে কটাক্ষ নরেন্দ্র মোদীর। সর্দার বল্লভভাই প্যাটেল ধর্মনিরপেক্ষ ছিলেন। দিনকয়েক আগে এই মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী।
আজ তারই জবাব দিলেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, ধর্মনিরপেক্ষতা বলতে সর্দার প্যাটেল যা মানতেন, এখন সেটাই দরকার। ভোট ব্যাঙ্কের ধর্মনিরপেক্ষতা নয়। দেশের জন্য যাঁরা জীবন উত্‍সর্গ করেছেন, যাঁরা প্রাণ বলিদান দিয়েছেন তাঁদের রাজনীতির গণ্ডিতে বাঁধা যায় না। সঙ্গে বললেন, দলের চেয়ে দেশ বড়৷ লৌহমানব সর্দার বল্লভভাই পটেল কোনও দলের নন৷
সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি স্থাপন বিতর্ক নিয়ে এই ভাবেই কংগ্রেসকে পাল্টা আক্রমণ করলেন নরেন্দ্র মোদী।
সর্দার বল্লভভাই প্যাটেলের নামাঙ্কিত সংগ্রহশালার উদ্বোধনে প্রধানমন্ত্রী যেসব মন্তব্য করেছিলেন, লৌহপুরুষের মূর্তির শিলান্যাস অনুষ্ঠানে তারই জবাব দিলেন বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। আজ অবশ্য কংগ্রেস মোদীকে সরাসরি আক্রমণের পথে না হেঁটে কটাক্ষই করেছে। 
ভোট ব্যাঙ্ক রাজনীতির ধর্মনিরপেক্ষতা নয় নর্মদার কেভাডিয়ায় ১৮২ মিটার উচ্চতার বল্লভভাই পটেলের মূর্তি স্থাপন নিয়ে কংগ্রেস ও বিজেপির সংঘাতের পরিপ্রেক্ষিতে মোদি এদিন বলেছেন, মহাত্মা গাঁধীও কংগ্রেসেরই ছিলেন কিন্তু তাঁরা গাঁধীজীর স্মারক,সৌধ নির্মান করলে কেউ প্রশ্ন তোলে না । কিন্তু এখন কংগ্রেসেরই প্রাক্তন নেতা পটেলের মূর্তি স্থাপন নিয়ে অনেকে প্রশ্ন তুলছে বলেও কংগ্রেসকে কটাক্ষ করেন তিনি এপ্রসঙ্গেই তিনি বলেন, সর্দার কোনও দলের নয়।

.