উত্তরপ্রদেশ ভোট থেকে ব্যক্তি ক্যারিশ্মা, মন্ত্রিসভার রদবদলে মোদী-শাহর মাথায় একাধিক ছক

শিকে ছিঁড়বে কার?

Updated By: Jun 12, 2021, 04:06 PM IST
উত্তরপ্রদেশ ভোট থেকে ব্যক্তি ক্যারিশ্মা, মন্ত্রিসভার রদবদলে মোদী-শাহর মাথায় একাধিক ছক

নিজস্ব প্রতিবেদন: ২০১৯-এর কেন্দ্রে দ্বিতীয় মোদী সরকার গঠনের হওয়ার পর এই প্রথম মন্ত্রিসভার সম্প্রসারণ ঘিরে জোর গুঞ্জন। সূত্রের খবর, এবার মন্ত্রিসভায় দেখা যেতে পারে বহু নতুন মুখ। বেশ কয়েকজন নেতাকে দেওয়া হতে পারে গুরুত্বপূর্ণ দায়িত্ব। নজরে আসন্ন উত্তরপ্রদেশ নির্বাচন থেকে শুরু করে ব্যাক্তিগত ক্যারিশ্মা। জোর আলোচনায় মোদী-শাহ-নাড্ডারা।

কেন এই সম্প্রসারণ? জানা গিয়েছে, বর্তমানে পীযূষ গোয়েলের-মতো কয়েকজনের হাতে একাধিক মন্ত্রিত্ব রয়েছে। এছাড়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাশ পাশওয়ান ও সুরেশ অঙ্গদির মৃত্যুর পরও একটা শূন্যতা তৈরি হয়েছে। এবার সামনেই বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা ভোটও রয়েছে। রাজনৈতিক মহলের মতে, এই পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ অবসম্ভাবী। সূত্রের খবর, সেজন্যই ইতিমধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে ছিলেন রবিশঙ্কর প্রসাদ ও পীযূষ গোয়েলও।

আরও পড়ুন: Sopore:জঙ্গি হামলায় নিহত ২ পুলিসকর্মী, ২ স্থানীয় বাসিন্দাও

জোর গুঞ্জন, এই সম্প্রসারণে কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন বিজেপি নেতা ভূপেন্দ্র যাদব। মোদী-শাহঘনিষ্ঠ এই নেতাকে মন্ত্রিসভায় গুরুত্বপূন্য দায়িত্ব দেওয়া হতে পারে। সম্ভবত কেন্দ্রীয় মন্ত্রী হতে পারে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও। কারণ, মধ্যপ্রদেশে ফের একবার বিজেপি সরকার গঠনে তাঁর সাহায্য দল মনে রেখেছে। এছাড়া মন্ত্রী হতে পারেন বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তথা বিহার বিজেপির সভাপতি সুশীল মোদী এবং অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।

আরও পড়ুন: 'এক দেশ এক রেশনকার্ড' চালু করুন, রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

অন্যদিকে, মন্ত্রিসভার এই সম্প্রসারণে জোট সমীকরণও মাথায় রাখতে হচ্ছে বিজেপির শীর্ষ নেতৃত্বকে। ইতিমধ্যে এনডিএ ছেড়ে বেরিয়ে গিয়েছে শিবসেনা, অকালি দলের মতো জোটসঙ্গী। উত্তরপ্রদেশ নির্বাচনের কথা মাথায় রেখে তাই আপনা দলের নেত্রী অনুপ্রিয়া প্যাটেলকেও মন্ত্রী করতে পারেন মোদী-শাহরা। ইতিমধ্যে অমিত শাহের সঙ্গে একপ্রস্ত বৈঠকও সেড়ে ফেলেছেন অনুপ্রিয়া।

.