মুম্বই থেকে আহমেদাবাদ পর্যন্ত বুলেট ট্রেনের ভাড়া হবে ৩ হাজারের মধ্যে

২০২৩ সালে ভারতে পুরোদমে চালু হয়ে ‌যাবে বুলেট ট্রেন। তার আগে ২০২২ সালে মুম্বই-আহমেদবাদ রুটের কিছুটা অংশে বুলেট ট্রেন চলতে শুরু করবে। কিন্তু কত হবে বুলেট ট্রেনের ভাড়া? এই প্রশ্নটাই এখন ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মনে।

Updated By: Apr 14, 2018, 06:13 PM IST
মুম্বই থেকে আহমেদাবাদ পর্যন্ত বুলেট ট্রেনের ভাড়া হবে ৩ হাজারের মধ্যে

নিজস্ব প্রতিবেদন: ২০২৩ সালে ভারতে পুরোদমে চালু হয়ে ‌যাবে বুলেট ট্রেন। তার আগে ২০২২ সালে মুম্বই-আহমেদাবাদ রুটের কিছুটা অংশে চলবে বুলেট ট্রেন। কিন্তু কত হবে বুলেট ট্রেনের ভাড়া? এই প্রশ্নটাই এখন ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মনে।

ন্যাশনাল হাই স্পিড রেল করপোরেশন লিমিটেডের এমডি আঁচল খারে সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘মুম্বই থেকে আহমেদাবাদ প‌র্যন্ত বুলেট ট্রেনের ভাড়া হবে ৩ হাজার টাকার মধ্যে। মুম্বইয়ের বান্দ্রা-কুরলা কমপ্লেক্স থেকে থানে প‌র্যন্ত ভাড়া হতে পারে ২৫০ টাকার মধ্যে। তবে সবটাই নির্ভর করছে ‌যাত্রীসংখ্যা ও দূরত্বের উপরে নির্ভর করে।’

আরও পড়ুন- বিয়ের প্রস্তাবে 'না', ঘুমন্ত শ্যালিকার শরীরে অ্যাসিড ঢাললেন জামাইবাবু

আঁচল খারে আরও জানিয়েছেন, ‘বিমান ধরতে ‌যে সময় লাগে ও ‌যে টাকা ভাড়া গুনতে হয় তার তুলনায় বুলেট ট্রেনের ভাড়া ও সময় কম লাগবে। কারণ বিমান ধরতে গেলে বোর্ডিং পাস নেওয়া, নিরাপত্তা তল্লাশি, ‌যাত্রা শেষে বিমান থেকে বেরিয়ে আসা সবকিছুই ট্রেনের থেকে বেশি সময় লাগে।’

রেল আধিকারিকদের দাবি বান্দ্রা-কুরলা কমপ্লেক্স থেকে থানে ‌যেতে ট্যাক্সিতে ৬৫০ টাকা লাগে। সেখানে ‌বুলেট ট্রেন নিয়ে ‌যাবে মাত্র ২৫০ টাকায়। সবমিলিয়ে বুলেট ট্রেনের ভাড়া হবে কোনও এক্সপ্রেস ট্রেনের এসি ফাস্ট ক্লাসের থেকে দেড়গুণ।

আরও পড়ুন-টানটান উত্তেজনা, সাসপেন্সে ভরা 'কবীর', না দেখলে মিস করবেন 

উল্লেখ্য, বুলেট ট্রেনের লাইন পাততে ১,৪১৫ জমির প্রয়োজন হবে। জমি অধিগ্রহণ করতে লাগবে ১০ হাজার কোটি টাকা। জমি অধিগ্রহণের জন্য ইতিমধ্যেই নোটিশ জারি করেছে মহারাষ্ট্র সরকার। জমি দিতে ইচ্ছুক চাষিদের এলাকার জমির চলিত মূল্যের ২৫ শতাংশ বেশি দাম দেওয়া হবে।

.