শনিবার মুম্বইয়ে চালু হচ্ছে মনোরেল

১ ফেব্রুয়ারি, শনিবার জাপানের পর দ্বিতীয় দেশ হিসাবে ভারতে চালু হতে চলেছে মনোরেল। শনিবার চেম্বুর থেকে ওয়াডালা পর্যন্ত প্রথমবার ছুটবে বিশ্বের দ্বিতীয় মনোরেল। মনোরেলের প্রথম পর্যায়ের এই পরিষেবা সকাল ৭টা থেকে দুপুর ৩ পর্যন্ত চলবে। এক মাস পর থেকে টাইমটেবিল মেনে ছুটবে মনোরেল। চেম্বুর থেকে ওয়াডালা পর্যন্ত প্রায় সাড়ে ২০ কিলোমিটারের পথে চলবে মনোরেল।

Updated By: Jan 30, 2014, 02:43 PM IST

১ ফেব্রুয়ারি, শনিবার ভারতে চালু হতে চলেছে মনোরেল। জাপানে পর মনোরেলের সবচেয়ে বিস্তৃত লাইন পেতে চলেছে ভারত। শনিবার চেম্বুর থেকে ওয়াডালা পর্যন্ত প্রথমবার ছুটবে বিশ্বের দ্বিতীয় মনোরেল। মনোরেলের প্রথম পর্যায়ের এই পরিষেবা সকাল ৭টা থেকে দুপুর ৩ পর্যন্ত চলবে। এক মাস পর থেকে টাইমটেবিল মেনে ছুটবে মনোরেল। চেম্বুর থেকে ওয়াডালা পর্যন্ত প্রায় সাড়ে ২০ কিলোমিটারের পথে চলবে মনোরেল।

মাটি থেকে প্রায় কুড়ি মিটার উঁচু দিয়ে চলা এই মনোরেলে প্রতিদিন যাতায়াত করতে পারবেন প্রায় ৭০০ জন যাত্রী। ভাড়াও থাকছে মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই। ন্যূনতম পাঁচ টাকা থেকে শুরু করে বড়জোর ভাড়া পড়বে ২০ টাকা। তাই জাপানের ওসাকার পর মুম্বইও তৈরি সাধ্যের মধ্যে শহরবাসীকে সাধ্যাতীত সুবিধা দিতে।

স্কুল, কলেজ অফিসের ব্যস্ততম সময়ে সড়কপথে যাত্রা এক কথায় দুর্বিসহ অভিজ্ঞতা মুম্বইবাসীর কাছে। আর তাই প্রতিদিন প্রায়৬৫ থেকে সত্তর লক্ষ লোক যাত্রা করেন লোকাল ট্রেনে। এবার আমচি মুম্বইবাসীকে লোকাল ট্রেনের যাত্রা যন্ত্রণা থেকে মুক্তি দিতে হাজির মনোরেল।

১৮৫৩ সালের ১৬ এপ্রিল বোম্বাইয়ের বোরি বান্দর থেকে থানের মধ্যে প্রথম যাত্রীবাহী ট্রেন পরিষেবার সূচনা ঘটে। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এসপ্ল্যানেড-ভবানীপুর (নেতাজি ভবন) ৩.৪০ কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট রুটে ভারতের প্রথম তথা এশিয়ার পঞ্চম মেট্রো পরিষেবা কলকাতা মেট্রোর উদ্বোধন হয়।

.