শুক্রবার সুপারমুনে দেশে বড় জাহাজডুবির ঘটনা ঘটবে! জল্পনা উসকে দিচ্ছে ইতিহাস

শুক্রবার সুপারমুনে দেশে বড় জাহাজডুবির ঘটনা ঘটবে! জল্পনা উসকে দিচ্ছে ইতিহাস

Updated By: Jan 29, 2014, 08:03 PM IST

অমাবস্যায় সুপারমুন। মানে যে চাঁদকে রাতের আকাশে আমরা দেখি, তাকেই দেখা যাবে আরও ব়ড আকারে । তবে অমাবস্যার কারণেই খালি চোখে দেখা যাবে না এই দৃশ্য। গ্রহ-নক্ষত্র যাঁরা নিয়মিত পর্যবেক্ষণ করেন,তাঁরাই ৩১ তারিখ রাতের আকাশে দেখতে পাবেন এই বিরল মহাজাগতিক দৃশ্য। চাঁদ পৃথিবীর আরও কাছে এলে ঘটতে পারে কি কোনো প্রাকৃতিক দুর্যোগ? সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।

সালটা ২০১১। ইংলন্ডের সোলেন্ট সাগরে হঠাত্ই ডুবে গেল পাঁচটি জাহাজ। সেটা কি ছিল নিছকই দুর্ঘটনা? নাকি অন্য কিছু? তথ্যপ্রমাণ দেয়নি কেউই। তবে সেই রাতে পৃথিবী আর চাঁদের মধ্যেকার দূরত্ব কমে দাঁডিয়েছিল ৩ লক্ষ ৫৬ হাজার ৭৭০ কিলোমিটার। অনুসূর অবস্থানের জন্যেই কমেছিল এই দূরত্ব। বিজ্ঞানীদের একাংশের দাবি, সেকারণেই প্রবল জোয়ারের টানে ওই রাতে ডুবে যায় পাঁচটি জাহাজ। চাঁদ যখন এভাবে পৃথিবীর কাছাকাছি চলে আসে, তখন সেই চাঁদকে সুপারমুন বলা হয় ইউরোপে। ৩১ জানুয়ারি ফের সুপারমুন। ওই দিন প্রায় পনেরো শতাংশ বড় দেখাবে চাঁদকে।।

অনুসূরের কারণে চাঁদ ও পৃথিবীর দূরত্ব মাঝেমধ্যেই কমে যায়। তাহলে কেন আলাদা করে সুপারমুনের বৈশিষ্ট্য কি? ২০১১ সালের ইংলণ্ডের সাগরে জাহাজডুবির ঘটনার কথা মনে করে দুর্ঘটনার আশঙ্কা পুরোপুরি খারিজ করে দিচ্ছেনা না বিজ্ঞানীরা। এর আগে ২০১৩ সালের ২৩ জুন শেষ সুপারমুন দেখেছিলেন পৃথিবীবাসী। তবে এবার অমাবস্যার কারণে খালি চোখে দেখা যাবে না এই দৃশ্য।

Tags:
.