মুম্বইয়ের ঘাতক বিমানের পরীক্ষামূলক উড়ানের অনুমতি ছিল না

বৃহস্পতিবার দুর্ঘটনাগ্রস্থ 'বিচক্র্যাফ্ট কিং এয়ার সি ৯০' বিমানটি এর আগে শেষ উড়েছিল ১০ বছর আগে ২০০৮ সালের ২২ ফেব্রুয়ারি।

Updated By: Jun 29, 2018, 12:35 PM IST
মুম্বইয়ের ঘাতক বিমানের পরীক্ষামূলক উড়ানের অনুমতি ছিল না

নিজস্ব প্রতিবেদন: মুম্বইয়ের ঘটকোপরে ভেঙে পড়া বিমানটির ওড়ার অনুমোদন ছিল না বলে জানাল অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। দুর্ঘটনাগ্রস্থ বিমানটি বিগত দেড় বছর মেরামত হচ্ছিল বলেও জানা গেছে। বৃহস্পতিবার বিমানটি অনুমতি ছাড়াই পরীক্ষামূলকভাবে ওড়ানো হয় এবং তারপরই তা ঘটকোপরের এক নির্মীয়মান বহুতলের উপর ভেঙে পড়ে ৫ জনের প্রাণ কাড়ে।

বৃহস্পতিবার দুর্ঘটনাগ্রস্থ 'বিচক্র্যাফ্ট কিং এয়ার সি ৯০' বিমানটি এর আগে শেষ উড়েছিল ১০ বছর আগে ২০০৮ সালের ২২ ফেব্রুয়ারি। সে সময় এই বিমানটি উত্তরপ্রদেশ সরকারের মালিকানাধীন ছিল। তবে ২০১৪ সালে বিমানটি উত্তরপ্রদেশ সরকারের থেকে হাত বদল হয়ে মেসার্স ইউওয়াই অ্যাভিয়েশন সংস্থার কাছে যায়।

উড়ানের সময় ১২ আসন বিশিষ্ট দুর্ঘটনাগ্রস্থ বিমানটিতে ছিলেন পাইলট ক্যাপ্টেন প্রদীপ রাজপুত, সহকারী পাইলট মারিয়া, ইঞ্জিনিয়ার সুরভি এবং এক টেকনিশিয়ান। বিমানে থাকা এই চার জনেরই মৃত্যু হয়েছে, এছাড়া এক নির্মাণকর্মীও প্রাণ হারিয়েছেন। সহ-পাইলট মারিয়ার স্বামী পি কুঠারিয়া গোটা ঘটনার জন্য অভিযুক্ত করেছেন মেসার্স ইউওয়াই অ্যাভিয়েশনকে। তাঁর দাবি, "এই মর্মান্তিক দুর্ঘটনা এড়ানো যেত। মারিয়া আমায় বলেছিল যে খারাপ আবহাওয়ার জন্য বিমান উড়ানো যাবে না। এই দুর্ঘটনার জন্য উড়ান সংস্থাই দায়ী"। কী ঘটেছিল, জানুন- মুম্বইয়ের ঘাটকোপরে বসতি এলাকায় ভেঙে পড়ল বিমান, মৃত ৫

.