ছয় বছর পর ভারতে ফিরলেন পাক জেলে বন্দি মুম্বইয়ের ইঞ্জিনিয়ার

২০১২ সালে হামিদ আনসারিকে ‘ভারতের গুপ্তচর’ সন্দেহে গ্রেফতার করে পাক নিরাপত্তারক্ষী। যদিও পরিবারের দাবি, ওই বছর নভেম্বরে কর্মসংস্থানের খোঁজে আফগানিস্তান চলে গিয়েছিলেন আনসারি

Updated By: Dec 18, 2018, 05:54 PM IST
ছয় বছর পর ভারতে ফিরলেন পাক জেলে বন্দি মুম্বইয়ের ইঞ্জিনিয়ার
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: শেষমেশ ছয় বছর পর মুক্তি পেয়ে দেশে ফিরছেন মুম্বইয়ের ইঞ্জিনিয়ার হামিদ নেহাল আনসারি। মঙ্গলবার, ওয়াঘা সীমান্তে পরিবারের কাছে আনসারিকে ফিরিয়ে দিল পাকিস্তান। পাক-ভারত নাগরিক ফোরামের জেনারেল সেক্রেটারি যতীন দেশাই বলেন, “এটি দারুণ খবর। আজ বিকেলে আনসারিকে ভারতের হাতে তুলে দেওয়া হচ্ছে।”

আরও পড়ুন- উর্জিত প্যাটেলকে ইস্তফা দিতে বলেনি কেন্দ্র, বললেন জেটলি

২০১২ সালে হামিদ আনসারিকে ‘ভারতের গুপ্তচর’ সন্দেহে গ্রেফতার করে পাক নিরাপত্তারক্ষী। যদিও পরিবারের দাবি, ওই বছর নভেম্বরে কর্মসংস্থানের খোঁজে আফগানিস্তান চলে গিয়েছিলেন আনসারি। এরপর আনসারির আর খোঁজ পাইনি তাঁর পরিবার। পরে জানা যায়, সোশ্যাল মিডিয়া এক পাক তরুণীর প্রেমে পড়ে আফগানিস্তানের সীমান্ত পেরিয়ে পেশোয়ারে পৌঁছে গিয়েছিলেন তিনি। জাল পাসপোর্ট বানিয়ে পাকিস্তানে অনুপ্রবেশ করায় তাঁকে গ্রেফতার করে নিরাপত্তারক্ষীরা।

আরও পড়ুন- মাত্র ৬ ঘণ্টায় ঋণ মুকুব রাহুলের, সঙ্গে হুঁশিয়ারি প্রধানমন্ত্রীকে ঘুমাতে না দেওয়ার

চরবৃত্তি সন্দেহে আনসারিকে ৩ বছরের কারাদণ্ড দেয় পাক সেনা আদালত। শাস্তির মেয়াদ শেষ হওয়ার পরও তাঁকে জেলে রাখা হয়েছে বলে অভিযোগ। গত সোমবার, পাকিস্তানের তরফে আনসারির মুক্তির একটি চিঠি পৌঁছয় ভারতের বিদেশমন্ত্রকে। মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, “পরিবারের কাছে দারুণ সুখবর। পাক জেলে ছয় বছর রাখা হয় আনসারিকে। মঙ্গলবার তাঁকে দেশে ফেরানো হবে।” ভারতের পাক দূতাবাসে গিয়ে আনসারিকে ফেরানোর যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে আসেন মহারাষ্ট্রের প্রাক্তন বিধায়ক তথা বিজেপি নেতা কৃষ্ণ হেগড়ে। আনসারিকে দেশে ফেরানোর জন্য বেশ কয়েক বছর ধরে তাঁর পরিবারকে সাহায্য করছিলেন  এই বিজেপি নেতা।  

.