আমেরিকা, কানাডা ও রাশিয়াকে পিছনে ফেলে দিল 'একা মুম্বই'!

লড়াই হয়েছিল বিশ্বের ৮৯টি দেশের ১২৫টি শহরের মধ্যে। আর তাতে ওয়াশিংটন, টরন্টো-র মতো শহরকে পিছনে ফেলে দিল মুম্বই। শহরে বিত্তশালীদের সম্পত্তির বিচারে বর্তমানে মুম্বইয়ের স্থান বিশ্বে ২১ নম্বর। যেখানে ওয়াশিংটন, টরন্টো ও মস্কো রয়েছে অনেকটাই পিছনে। অন্যদিকে দিল্লিও রয়েছে ৩৫তম স্থানে।

Updated By: Mar 1, 2017, 05:49 PM IST
আমেরিকা, কানাডা ও রাশিয়াকে পিছনে ফেলে দিল 'একা মুম্বই'!

ওয়েব ডেস্ক : লড়াই হয়েছিল বিশ্বের ৮৯টি দেশের ১২৫টি শহরের মধ্যে। আর তাতে ওয়াশিংটন, টরন্টো-র মতো শহরকে পিছনে ফেলে দিল মুম্বই। শহরে বিত্তশালীদের সম্পত্তির বিচারে বর্তমানে মুম্বইয়ের স্থান বিশ্বে ২১ নম্বর। যেখানে ওয়াশিংটন, টরন্টো ও মস্কো রয়েছে অনেকটাই পিছনে। অন্যদিকে দিল্লিও রয়েছে ৩৫তম স্থানে।

সম্প্রতি, রিয়াল এস্টেট সংস্থা নাইট ফ্রাঙ্ক ওয়েলথের রিপোর্টে উঠে এসেছে এমন তথ্য। তারা জানিয়েছে, বিত্তশালী ব্যক্তিদের বসবাসের সংখ্যার নিরিখে এই তালিকা তৈরি করা হয়েছে।

আরও পড়ুন- ১১৬ বছরের রেকর্ড ভাঙা গরম পড়বে এবছর!

সমীক্ষায় বলা হয়েছে গত কয়েক বছরে ভারতে বিত্তশালীদের সংখ্যা ২৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে, ২০১৭ সালের গোরায় বিশ্বের ২ শতাংশ মিলিওনিয়র ও ৫ শতাংশ বিলিওনিয়রের ঘর হয়ে দাঁড়িয়েছে ভারত। ১২৫টি শহরের তালিকায় মুম্বই ছাড়া ভারতের পক্ষে রয়েছে দিল্লি, কলকাতা ও হায়দরাবাদ।

সমীক্ষায় আরও বলা হয়েছে যেভাবে ভারতের অর্থনীতিতে বৃদ্ধি ঘটছে তাতে, আগামী কয়েক বছরের মধ্যে মুম্বই ২১ থেকে ১১ নম্বর স্থানে উঠে আসবে। পিছনে ফেলে দেবে চিকাগো, সিডনি, প্যারিস, সিওল ও দুবাইয়ের মতো শহরকেও।

.