মুগলসরাই নয়, নাম বদলে আজ থেকে দীনদয়াল উপাধ্যায় জংশন

১৯৬৮ সালে আরএসএসের অন্যতম প্রতিষ্ঠাতা দীনদয়াল উপাধ্যায়কে মৃত অবস্থায় পাওয়া ‌যায় এই মুগলসরাই স্টেশনেই। মুগলসরাইয়েই জন্মগ্রহণ করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী

Updated By: Aug 5, 2018, 12:59 PM IST
মুগলসরাই নয়, নাম বদলে আজ থেকে দীনদয়াল উপাধ্যায় জংশন

নিজস্ব প্রতিনিধি: আনুষ্ঠানিকভাবে বদল করা হচ্ছে মুগলসরাই জংশন স্টেশনের নাম। আজ রবিবার এক অনুষ্ঠানে ওই স্টেশনের নামরকণ করা হচ্ছে আরএসএস এর অন্যতম প্রতিষ্ঠাতা দীনদয়াল উপাধ্যায়ের নামে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ‌যোগী আদিত্যনাথ, রেলমন্ত্রী পীয়ূষ গোয়েল, বিজেপি সভাপতি অমিত শাহ।

অনুষ্ঠান উপলক্ষ্যে স্টেশন ভবনে গেরুয়া রঙ করা হয়েছে। বোর্ডে স্টেশনের নাম বদলে ফেলা হয়েছে। তবে সূত্রের খবর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ‌যোগী আদিত্যনাথ চান কানপুর, আগ্রা ও বেরিলি বিমানবন্দরের নামও বদলে ফেলতে। এইমর্মে তিনি একটি চিঠি লিখেছেন কেন্দ্রের কাছে।

এদিন দীনদয়াল উপাধ্যায় স্টেশন থেকে ‌যাত্রা শুরু করবে একটি নতুন প্যাসেঞ্জার ও একটি মালগাড়ির। ওই দুটি ট্রেনের সব কর্মীরাই মহিলা। দেশে এই প্রথম কোনও মালগাড়ির দায়িত্ব নিচ্ছেন রেলের মহিলা কর্মীরা। পাশাপাশি একটি স্মার্ট ইয়ার্ড প্রকল্পেরও সূচনা করা হবে।

আরও পড়ুন-রেষারেষির জেরে উল্টে গেল বাস, আহত কমপক্ষে ৩০

স্টেশনের নাম বদল নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। কেন নাম বদল করা হচ্ছে এই প্রশ্ন ওঠার পাশাপাশি প্রশ্ন উঠছে দীনদয়াল উপাধ্যায়ের নামেই কেন স্টেশনের নামকরণ করা হবে।  এনিয়ে সপা নেতা সুনীল সাজন সংবাদ মাধ্যমে বলেন, ‘আসল সমস্যা থেকে মানুষের মনো‌যোগ অন্যদিকে ঘোরাতেই এসব করা হচ্ছে। এতে ট্রেনের গতি কি বাড়বে? রেল লাইন মেরামাতি হবে কি?’

১৯৬৮ সালে আরএসএসের অন্যতম প্রতিষ্ঠাতা দীনদয়াল উপাধ্যায়কে মৃত অবস্থায় পাওয়া ‌যায় এই মুগলসরাই স্টেশনেই। মুগলসরাইয়েই জন্মগ্রহণ করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী। তাই লালবাহাদুর শাস্ত্রীর নামে কেন ওই স্টেশনের নামকরণ করা হবে না তা নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়ে ‌যায়। নাম পরিবর্তনের কড়া সমালোচনা করেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল, প্রশান্তভূষণরা। কেরজিওয়াল বলেন, বিজেপিকে ভোট দিলে সব নাম বদল হয়ে ‌যাবে। আপকে ভোট দিলে পরবর্তি প্রজন্মের বদল হবে।

আরও পড়ুন-মশারি টানানো বিছানায় শুয়ে থাকা গৃহকর্তার পায়ে সুড়সুড়ি, উদ্ধার সাপ

উল্লেখ্য, গতবছর জুন মাসে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ‌যোগী আদিত্যনাথ মুগলসরাই স্টেশনের নাম বদলের প্রস্তাব করেন। ওই প্রস্তাব বিধানসভায় পাস হয়ে ‌যায়। ওই প্রস্তাব পাঠানো হয় রেলমন্ত্রকে। এ বছর ৪ জুন নাম পরিবর্তনের নোটিশ দেয় রেল।

.