কেলেঙ্কারির সৌজন্যে ১০ মাসে পাঁচবার মা হলেন ৬০ বছরের মহিলা

এই কেলেঙ্কারিকে বলা হচ্ছে 'মা কেলেঙ্কারি'। কেউ কেউ আবার বলছেন, এটা সব কেলেঙ্কারির মা। যেভাবেই বলা হোক উত্তরপ্রদেশের 'জননী সুরক্ষা যোজনা'-য় বেনিয়মের চূড়ান্ত নজিরের খোঁজ মিলল। এই সুরক্ষা প্রকল্পে মা হওয়ার কিছু দিন পরেই সরকার কিছু টাকার আর্থিক অনুদান দেয়। অনুদান দেওয়ার কারণ সন্তানের জন্ম দেওযার পর মায়েরা যেন ঠিকঠাক খেতে পারেন। সেই অনুদান বণ্টনে দুর্নীতির উদাহরণগুলো শুনলে অবাক হতে হয়।

Updated By: Jul 2, 2015, 11:54 AM IST

ওয়েব ডেস্ক: এই কেলেঙ্কারিকে বলা হচ্ছে 'মা কেলেঙ্কারি'। কেউ কেউ আবার বলছেন, এটা সব কেলেঙ্কারির মা। যেভাবেই বলা হোক উত্তরপ্রদেশের 'জননী সুরক্ষা যোজনা'-য় বেনিয়মের চূড়ান্ত নজিরের খোঁজ মিলল। এই সুরক্ষা প্রকল্পে মা হওয়ার কিছু দিন পরেই সরকার কিছু টাকার আর্থিক অনুদান দেয়। অনুদান দেওয়ার কারণ সন্তানের জন্ম দেওযার পর মায়েরা যেন ঠিকঠাক খেতে পারেন। সেই অনুদান বণ্টনে দুর্নীতির উদাহরণগুলো শুনলে অবাক হতে হয়।

'জননী সুরক্ষা যোজনা'-য় অনুদান পাওয়া মহিলা কখনও তিন মাসে চারবার মা হওয়ার রিপোর্ট জমা দিয়েছেন। কখনও আবার ১২ বছর আগে মা হয়ে এখন জননী সুরক্ষা যোজনা থেকে টাকা নিচ্ছেন এমন ঘটনা ঘটছে। আরও মজার কথা ৬০ বছরের এক মহিলা দশ মাসে পাঁচবার মা হওয়ার কথা জানিয়ে নিয়মিত এই সুরক্ষা যোজনা থেকে টাকা পাচ্ছেন।   

বদুঁয়ার আশা দেবী নামের এক মহিলা চার মাসের ব্যবধানে তিনবার গর্ভবতী হওয়ার কথা জানিয়ে ব্যাঙ্ক থেকে এই প্রকল্পে টাকা তোলেন। ব্যাঙ্কের এক কর্মীর এতে সন্দেহ হওয়ায় খবর দেন উচ্চমহলে। এরপরই কেঁচো খুড়েত বেরিয়ে আসে কেউটে। দেখা যাক শুধু একা আশা দেবী নয় উত্তরপ্রদেশের বিভিন্ন জেলার বহু মহিলা নানাভাবে বিভ্রান্তমূলক তথ্য দিয়ে 'জননী সুরক্ষা যোজনা'-র সুবিধা নিয়েছেন। আর এই বেনিয়মে অভিযোগের কাঠগড়ায় উত্তরপ্রদেশ সরকার। 

.