লোকপাল বিল পেশের জন্য সময় চাইল সংসদীয় স্থায়ী কমিটি

মঙ্গলবার লোকপাল বিল নিয়ে রিপোর্ট পেশ করার জন্য আরও একসপ্তাহ সময় চেয়েছে সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটি। আগামিকাল রিপোর্ট পেশ করার কথা ছিল কমিটির।

Updated By: Dec 6, 2011, 01:17 PM IST

সংসদের শীতকালীন অধিবেশনের মধ্যেই ফের অনশনে বসার হুঁশিয়ারি দিয়েছেন আন্না হাজারে। প্রধানমন্ত্রী পদ এবং নীচু তলার আমলাতন্ত্রকে লোকপালের আওতার বাইরে রাখার সিদ্ধান্ত ঘিরে নতুন করে শুরু হয়েছে বিতর্ক। এই পরিস্থিতিতে পুরো বিষয়টি নিয়ে নতুন করে পর্যালোচনার দাবি উঠেছে বিরোধী শিবিরের তরফে।
মঙ্গলবার লোকপাল বিল নিয়ে রিপোর্ট পেশ করার জন্য আরও একসপ্তাহ সময় চেয়েছে সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটি। আগামিকাল রিপোর্ট পেশ করার কথা ছিল কমিটির। কিন্তু চূড়ান্ত রিপোর্ট পেশ করার জন্য আরও একদফা বৈঠক চান কমিটির সদস্যরা। সেই কারণেই রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারির কাছে সাতদিন সময়সীমা বাড়ানোর দাবি জানানো হয়, কমিটি সদস্যদের তরফে। কমিটির চেয়ারম্যান, কংগ্রেসের রাজ্যসভা সাংসদ অভিষেক মনু সিংভি জানিয়েছেন, পদ্ধতিগত কারণেই রিপোর্ট পেশ করার জন্য চার দিন সময়সীমা বাড়ানোর সম্মতি মিলেছে।
আগামী ৭ ডিসেম্বর সংসদে লোকপাল বিলের চূড়ান্ত খসড়া পেশ করার কথা ছিল। কিন্তু বিভিন্ন রাজনৈতিক দলের ৩০ জন সাংসদকে নিয়ে গঠিত লোকপাল বিল সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে খসড়া নিয়ে প্রবল মতবিরোধ রয়েছে। অভিষেক মনু সিংভির দাবি, বিষয়টি নিয়ে কালক্ষেপের পক্ষপাতী নয় সরকারপক্ষ। তাঁরা চান, জাতীয় স্বার্থের কথা চিন্তা করে সুষ্ঠু বিতর্কে মাধ্যমে এ ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নিক সংসদ। তাই ৭ ডিসেম্বরের পূর্বনির্ধারিত সময়সীমার দিন চারেক পর আলোচনার জন্য সংসদে পেশ করা হবে লোকপাল বিলের সংশোধিত খসড়া।

.