অমরনাথ যাত্রীদের দেওয়া হচ্ছে বিশেষ কার্ড, যাত্রাপথের প্রতিটি পদক্ষেপ থাকবে নিরাপত্তা বাহিনীর নজরে

অমরনাথ গুহা পর্যন্ত যাওয়ার পথে ৫ জায়গায় ওই কার্ড সোয়াইপ করাতে হবে ওই কার্ড

Updated By: Jun 15, 2019, 12:28 PM IST
অমরনাথ যাত্রীদের দেওয়া হচ্ছে বিশেষ কার্ড, যাত্রাপথের প্রতিটি পদক্ষেপ থাকবে নিরাপত্তা বাহিনীর নজরে

নিজস্ব প্রতিবেদন: অমরনাথ যাত্রার এবার তীর্থযাত্রীদের নিরাপত্তায় নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা। তীর্থযাত্রীদের নিরাপত্তা ও তাদের ওপরে লাগাতার নজর রাখার জন্য ব্যবহার করা হচ্ছে একটি বিশেষ কার্ড। সেটি যাত্রাপথে অন্তত ৫ জায়গায় সোয়াইপ করতে হবে তীর্থযাত্রীদের।

আরও পড়ুন-হাসপাতাল থেকে চুরি গেল পাঁচ দিনের শিশু! উদ্ধার ৭ ঘণ্টায়

আগামী ১ জুলাই থেকে শুরু হচ্ছে ২০১৯ সালের অমরনাথ যাত্রা। এবার অমরনাথে যাচ্ছেন কমপক্ষে তিন লাখ তীর্থযাত্রী। যাত্রাপথে নিরাপত্তায় নিয়োগ করা হয়েছে ৪৫,০০০ নিরাপত্তাকর্মীকে। এদের ণধ্যে রয়েছেন সেনা, আধাসেনা, বিএসএফ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারির সূত্রে সংবাদমাধ্যমের খবর, প্রতিটি তীর্থযাত্রীর ওপরে নজর রাখা হবে একটি কার্ডের মাধ্যমে। বেসক্যাম্প থেকে যাত্রা করার সময় তীর্থযাত্রীদের হাতে ওই কার্ড দেওয়া হবে। অমরনাথ গুহা পর্যন্ত যাওয়ার পথে ৫ জায়গায় ওই কার্ড সোয়াইপ করাতে হবে। এর জন্য বসানো হয়েছে কার্ড রিডার।

দুটি পথে অমরনাথ গুহায় যান তীর্থযাত্রীরা। এর মধ্যে একটি বালতাল হয়ে এবং অন্যটি পহেলগামের রাস্তায়। প্রথমটিতে ১৪ কিলোমিটার পথ অতিক্রম করতে হয় এবং অন্যটিতে তা পড়ে ৪২ কিলোমিটার।

আরও পড়ুন-মমতাকে ৪৮ ঘণ্টা সময়সীমা, দাবি না মানলে অনির্দিষ্টকাল ধর্মঘটের হুঁশিয়ারি দিল্লি এইমসের চিকিত্সকদের

স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিক জানিয়েছেন, ওই কার্ডের মাধ্যমে কোনও তীর্থযাত্রীর প্রকৃত অবস্থান জানা যাবে। এতে তাদের নিরাপত্তা দেওয়ার কাজ অনেকটা সুবিধা হবে। পাশাপাশি তাদের সামাল দেওয়ার কাজেও সুবিধা হবে।

উল্লেখ্য, গতবছর বিভিন্ন রাজ্য থেকে আসা তীর্থযাত্রীবাহী বাসে চিপ বসিয়ে দেওয়া হয়। এভাবেই তাদের ওপরে নজর রাখার ব্যবস্থা করা হয়।  

.