৫ দিনে করোনা রোগীর সংখ্যা প্রায় ৬০০০, তবে আক্রান্তের হার বৃদ্ধি কমেছে অনেকটাই

মার্কিন যুক্তরাষ্ট্রে যে সময়ে ২৫,০০০ করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ছিল, তার তুলনায় ভারতে বৃদ্ধির হার অনেকটাই কম বলা যায়।

Updated By: Apr 25, 2020, 07:21 PM IST
৫ দিনে করোনা রোগীর সংখ্যা প্রায় ৬০০০,  তবে আক্রান্তের হার বৃদ্ধি কমেছে অনেকটাই

নিজস্ব প্রতিবেদন: পরিসংখ্যান ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী এই মুহূর্তে ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ২৪,৪৪৭। মাত্র ৫ দিন আগে ২০ এপ্রিল এই সংখ্যাটা ছিল ১৮,৫৩৯ জন। অর্থাত্ পাঁচ দিনে প্রায় ৫,৯০৮ জন বৃদ্ধি পেয়েছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা।

আরও পড়ুন-বিপদ কাটেনি নোভেল—জয়ীদের! করোনা হানা দিতে পারে আবার, WHO দিল নতুন তথ্য

করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হারে বৃদ্ধি কমায় খুশি কেন্দ্র। তবে এখনও যে লড়াই অনেকটাই বাকি, তা মেনে নিচ্ছেন বিশেষজ্ঞরা। আক্রান্তের সংখ্যার নিরিখে দেশে এক নম্বরে মহারাষ্ট্র। মোট আক্রান্তের সংখ্যা ৬৮১৭। । সরকারি হিসাব অনুযায়ী সেখানে করোনাভাইরাস সংক্রমণে প্রাণ হারিয়েছেন প্রায় ৩০১ জন। পাশাপাশি চিকিত্সায় সুস্থ হয়েছেন ৯৫৭ জন। আক্রান্তের সংখ্যার নিরিখে মহারাষ্ট্রের পরেই স্থান গুজরাটের। সেখানে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ২৮১৫। প্রাণ হারিয়েছেন ১৫৪৩ জন।

করোনাভাইরাস মোকাবিলায় দেশের বিভিন্ন হটস্পটগুলিতে অতিরিক্ত কড়া কেন্দ্র। তার ফলস্বরূপ গত কয়েকদিনে নতুন করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার কিছুটা হ্রাস পেয়েছে। তবে, এই হারে যদি চলতে থাকে, ৩ মে পর্যন্ত আক্রান্তের সংখ্যাটা যে আরও অনেকটাই বৃদ্ধি পাবে, তা বলাই বাহুল্য। সেক্ষেত্রে লকডাউন লঘু করা হবে কিনা তাই নিয়ে প্রশ্ন থেকে যায়।

আরও পড়ুন-লকডাউনের মাঝেই ঋদ্ধিমান সাহার বাড়িতে ডাকাতির চেষ্টা, হইহই কাণ্ড

মার্কিন যুক্তরাষ্ট্রে যে সময়ে ২৫,০০০ করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ছিল, তার তুলনায় ভারতে বৃদ্ধির হার অনেকটাই কম বলা যায়। তাই সে দিক দিয়ে ভারতে জনসংখ্যার নিরিখে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা কিছুটা আয়ত্তে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে, দেশের বিভিন্ন স্থানে লকডাউন বিধি সঠিকভাবে মানা হচ্ছে না বা লকডাউন অতিরিক্ত লঘু করার পরিকল্পনার সমালোচনা করেছে কেন্দ্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সম্প্রতি ভিডিয়ো সম্মেলনে বিভিন্ন দেশকে অতি আত্মবিশ্বাসী হতে সাবধান করেছে। আপাতত বেশ কিছুদিন বিশ্বে করোনাভাইরাস বিরাজ করবে বলে আশঙ্কা প্রকাশ করেছে হু।

.