সেপ্টেম্বরে ওবামার সঙ্গে বৈঠকে মার্কিন দেশে একদা 'ব্রাত্য' মোদী

ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া মাত্রা। আগামী সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে একথা জানিয়েছেন মার্কিন বিদেশ সচিব জন কেরি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফেও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সেপ্টেম্বরে বৈঠকের কথা জানানো হয়েছে।

Updated By: Aug 1, 2014, 09:53 PM IST
সেপ্টেম্বরে ওবামার সঙ্গে বৈঠকে মার্কিন দেশে একদা  'ব্রাত্য' মোদী

নতুন দিল্লি: ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া মাত্রা। আগামী সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে একথা জানিয়েছেন মার্কিন বিদেশ সচিব জন কেরি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফেও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সেপ্টেম্বরে বৈঠকের কথা জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর মন্তব্য, সেপ্টেম্বরের বৈঠক দু দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত-মার্কিন সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে দু দেশকেই ইতিবাচক মনোভাব নিয়ে আলোচনার টেবিলে বসতে হবে। এরআগে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক  করেন মার্কিন বিদেশসচিব জন কেরি। বৈঠক করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও।

প্রসঙ্গত, ভারতের নতুন সরকারের সঙ্গে এটাই মার্কিন সরকারের প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক। গত বুধবার ৩ দিনের সফরে ভারতে আসেন কেরি। বৃহস্পতিবার অরুণ জেটলি ও সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেন কেরি। তিন ঘণ্টার বৈঠকে স্নুপিং প্রসঙ্গ তোলেন সুষমা। বলেন, আমি বলেছি আমরা যদি একে অপরকে বন্ধু মনে করি তাহলে আড়ি পাতা কখনই গ্রহণযোগ্য নয়।

.