মোদীর লক্ষ্য পূর্বাঞ্চলের উন্নয়নে, প্রমাণ প্রথম রদবদলে

দেশের পূর্বাঞ্চলের উন্নয়নে জোর দিতে চান। একথা ঘোষণার দুদিনের মধ্যে খাতায় কলমে করে দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  মন্ত্রিসভার প্রথমবারের সম্প্রসারণে মোদীর ক্যাবিনেটে জায়গা করে নিলেন পূর্বাঞ্চলের পাঁচ মুখ।  

Updated By: Nov 9, 2014, 09:31 PM IST
মোদীর লক্ষ্য পূর্বাঞ্চলের উন্নয়নে, প্রমাণ প্রথম রদবদলে

নয়াদিল্লি: দেশের পূর্বাঞ্চলের উন্নয়নে জোর দিতে চান। একথা ঘোষণার দুদিনের মধ্যে খাতায় কলমে করে দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  মন্ত্রিসভার প্রথমবারের সম্প্রসারণে মোদীর ক্যাবিনেটে জায়গা করে নিলেন পূর্বাঞ্চলের পাঁচ মুখ।  

একুশের  মধ্যে পাঁচ। প্রথমবার সম্প্রসারণ করে মন্ত্রিসভায় পূর্বাঞ্চলের পাঁচজন প্রতিনিধি নিলেন মোদী। পূর্বাঞ্চলের রাজ্যগুলির উন্নয়নে সবথেকে বেশি জোর দিয়ে দুদিন আগেই বেশ ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছিলেন মোদী ।

কেন পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে এই বিশেষ জোর? উন্নয়নের ভারসাম্যে পিছিয়ে থাকা পূর্বভারতের অর্থনৈতিক উন্নয়নই কি মোদির একমাত্র লক্ষ্য? বোধহয় নয়।  পরিসংখ্যান বলছে দেশের বাকি অংশের তুলনায় পূর্বাঞ্চলে অনেকটাই দুর্বল বিজেপি। এই মুহুর্তে পূর্বাঞ্চলের কোনও রাজ্যে ক্ষমতায় নেই পদ্মশিবির। সামনেই ঝাড়খণ্ড বিধানসভার ভোট। তারপর বিহারে। দু হাজার ষোলোয় ভোট রয়েছে পশ্চিমবঙ্গে।  দীর্ঘদিন ধরেই দেশের এই অংশে দাপট দেখাচ্ছে আঞ্চলিক দলগুলি। সবকটি দলেরই অভিযোগ,কেন্দ্রের বঞ্চনার কারণেই রাজ্যগুলি যথেষ্ট উন্নয়ন সম্ভব হয়নি। রাজনৈতিক মহলের মতে, পূর্বের রাজ্যগুলিতে জনসমর্থনের ভিত বাড়াতে চাইছেন মোদী।

পূর্বাঞ্চল থেকে মন্ত্রিসভায় প্রতিনিধিত্ব বাড়িয়ে মোদী চেয়েছেন এক ঢিলে দুই পাখি মারতে। ঝাড়খণ্ড বিধানসভার ভোটের  ঠিক আগে  প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার ছেলে জয়ন্ত সিনহাকে মন্ত্রী করে বিজেপিকে কিছুটা এক্সট্রা মোমেন্টাম দিতে চেয়েছেন মোদী। বিজেপি বিরুদ্ধে একজোট হতে সম্প্রতি হাত মিলিয়েছেন লালু-নীতীশ। তাই বিহারকে অতিরিক্ত গুরুত্ব দিচ্ছেন চেয়েছেন মোদী। ক্যাবিনেটে জায়গা পেয়েছেন বিহারের তিন মুখ, রামকৃপাল যাদব, গিরিরাজ সিং ও রাজীব প্রতাপ রুডি। মোদীর লুক ইস্ট পলিসির আরেক  গুরুত্বপূর্ণ অংশ  পশ্চিমবঙ্গ। সারদা ও জঙ্গি যোগ নিয়ে বেশ চাপে আছে শাসকদল তৃণমূল কংগ্রেস।তারওপর লোকসভা ও বিধানসভা উপনির্বাচনেও ভাল ফল করেছে বিজেপি। মোদী চাইছেন বিজেপির পক্ষে এই সুবিধেজনক হাওয়াকে  শক্ত জনভিত্তিতে পরিণত করতে। আর সেই পরিকল্পনার বাস্তবায়নে মোদী-শাহ জুটি বেছে নিয়েছেন বাবুল সুপ্রিয়কে।  রাজনীতিতে এক্কেবারে নতুন মুখ হয়েও, মোদীর এই টার্গেট ওয়েস্ট বেঙ্গল পলিসিই বোধহয় বাবুলকে ঢুকিয়ে নিল কেন্দ্রীয় মন্ত্রিসভায়।

 

.