মিশন গুজরাট শেষ, এবার মোদীর লক্ষ্য উত্তর-পূর্ব

উত্তর-পূর্বের জন্য ২টি প্রকল্প ঘোষণা করেন মোদী। জানান, অল্প দিনের মধ্যেই এই অঞ্চলে ১৫টি প্রকল্পের মাধ্যমে ১৩৮৫ কিলোমিটার রেল লাইন পাতার কাজ হবে বলে জানিয়েছেন মোদী। এই প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ৪৭ হাজার কোটি টাকা।

Updated By: Dec 16, 2017, 02:43 PM IST
মিশন গুজরাট শেষ, এবার মোদীর লক্ষ্য উত্তর-পূর্ব
মিজোরামের জনসভায় প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : গুজরাট ও হিমাচল প্রদেশে ভোটগ্রহণ শেষ হতে না-হতেই এবার উত্তর-পূর্বের ৪ রাজ্য দখলে ঝাঁপালেন নরেন্দ্র মোদী। মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরায় বিজেপির শক্তি বাড়াতে মাঠে নামলেন স্বয়ং প্রধানমন্ত্রী। শনিবার আইজলে একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ''এতদিন ধরে শুনে আসছি উত্তর-পূর্বে উন্নয়নে একমাত্র বাধা অনুন্নত পরিবহণ ব্যবস্থা। কিন্তু এবার আমরা ঠিক করেছি এই পরিবহণকে হাতিয়ার করেই উত্তর-পূর্বের রাজ্যগুলির ভোল বদলে দেব। পরিবহণ ক্ষেত্রে পরিকাঠমো উন্নয়নের মাধ্যমেই প্রাথমিক উন্নতি হতে চলেছে এখানে।''

এদিন উত্তর-পূর্বের জন্য ২টি প্রকল্প ঘোষণা করেন মোদী। জানান, অল্প দিনের মধ্যেই এই অঞ্চলে ১৫টি প্রকল্পের মাধ্যমে ১৩৮৫ কিলোমিটার রেল লাইন পাতার কাজ হবে বলে জানিয়েছেন মোদী। এই প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ৪৭ হাজার কোটি টাকা।

আরও পড়ুন- আনুষ্ঠানিক ভাবে কংগ্রেস সভাপতির দায়িত্ব নিলেন রাহুল গান্ধী

এছাড়া পরিকাঠমো উন্নয়নের জন্য প্রাথমিক ভাবে উত্তর-পূর্ব ভারতের ১১৫টি জেলাকে বেছে নিয়েছে কেন্দ্র। সেখানকার আর্থ-সামাজিক উন্নয়ন করার পাশাপাশি বিনিয়োগের মাধ্যমে বেশ কয়েকটি প্রকল্পও গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে মোদী সরকার।

কেন্দ্রের বিভিন্ন সরকারের তরফে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হলেও বাস্তবে তার প্রতিফলন দেখা যায়নি বলে অভিযোগ সেখানকার জনতার। এবার তাদের আস্থা জিততে মরিয়া মোদী সরকার। প্রসঙ্গত, ২০১৮ সালে মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরায় বিধানসভা নির্বাচন।

.