শিশুকন্যা তিরার জন্য যা করলেন নরেন্দ্র মোদী, ধন্যবাদ জানাচ্ছেন বিরোধীরাও

তিরার অসুস্থতা নিয়ে নরেন্দ্রমোদী ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে কথা বলেন। 

Updated By: Feb 11, 2021, 11:36 AM IST
শিশুকন্যা তিরার জন্য যা করলেন নরেন্দ্র মোদী, ধন্যবাদ জানাচ্ছেন বিরোধীরাও

 নিজস্ব প্রতিবেদন: পাঁচ মাসের কন্যা শিশুর জন্য হৃদয়স্পর্শী পদক্ষেপ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা দেখে অনাবিল তৃপ্তি পাচ্ছে ভারতবাসীদের একাংশ, ধন্যবাদ জানাচ্ছে বিরোধীপক্ষও। বিরল রোগে অসুস্থ একরত্তি শিশু। ওষুধের দাম ১৬ কোটি টাকা। আমেরিকা থেকে আসছে সেই ওষুধ। যার জন্য GST পড়ছে ৬ কোটি টাকা। নরেন্দ্রমোদী নিজের উদ্যোগে ওই কন্যা শিশুর মুখের দিকে চেয়ে মুকুব করে দিলেন সম্পূর্ণ জিএসটি। 

কন্যা শিশুটির নাম তিরা কামাত। তার শরীরে বিরল জেনেটিক রোগ রয়েছে। আমেরিকার থেকে ওষুধ এনে Gene replacement therapy করাতে হবে। এই অসুখের কথা গতবছর অক্টোবর মাসে প্রকাশ্যে আনেন তিরা কামাতের মা বাবা। কারণ, প্রয়োজন বিপুল অর্থের। এরপর জানুয়ারি মাসে নরেন্দ্রমোদী ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে কথা বলেন তাঁরা। পাশাপাশি  GST মুকুব করার জন্য বিরোধীপক্ষ দেবেন্দ্র ফার্নোভিস প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে চিঠিতে অনুরোধ করেন। সমস্ত অনুদান এক জায়গায় করে ১৬ কোটি টাকা জোগার করা সম্ভব হয়েছে। কিন্তু বাকি টাকা  GSTর জন্য যা বরাদ্দ তা জোগার করা সম্ভব নয় তাদের পক্ষে। এর উত্তরে মোদী জানিয়েছেন, আমদানিকৃত জীবন-রক্ষাকারী ওষুধের শুল্ক ছাড় দেওয়া হবে তিরার জন্য।

 

ফার্নভিস আরও একবার চিঠি পাঠান প্রধানমন্ত্রীকে। সেখানে তিনি লিখেছেন, তিনি জীবন রক্ষাকারী ওষুধ আমদানির ক্ষেত্রে শুল্কমুক্ত ছাড়ের জন্য চূড়ান্ত মানবিক ও সংবেদনশীল এবং দ্রুত পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রীকে আমার মন থেকে ধন্যবাদ জানাচ্ছি। 

প্রিয়াঙ্কা এবং মিহির কামাত, তিরার মা-বাবা। মুম্বইয়ের অন্ধেরির বাসিন্দা তাঁরা। আগস্ট ১৪, ২০২০-সালে তিরার জন্ম হয়। জন্মের দুই সপ্তাহ পরে,  দুধ খাওয়ানোর সময় কাঁদতে থাকে তিরা। অস্বাভাবিক মনে হয় ডাক্তারদের। সে সময় একবার শ্বাস বন্ধ হয়ে যায় তাঁর। তখন তাঁর প্রাথমিক চিকিৎসা করে ডাক্তার জানায়, Spinal Muscular Astrophys (SMA) রোগে আক্রান্ত তিরা। শরীরে প্রোটিন তৈরি হবে না। নার্ভ ও পেশি বাড়বাড়ন্ত মন্থর গতিতে হবে। এই বিরল রোগের চিকিৎসার জন্য  ওষুধ একমাত্র তৈরি হয় আমেরিকায়।   

.