উপগ্রহ বিধ্বংসী ASAT ক্ষেপণাস্ত্রের ভিডিও প্রকাশ করল ডিআরডিও, দেখুন

বুধবার প্রধানমন্ত্রী আচমকাই ঘোষণা করেন, ভারতের উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এ-স্যাট(অ্যান্টি স্যাটেলাইট) ৩০০ কিলোমিটার উচ্চতায় একটি উপগ্রহকে ধ্বংস করেছে

Updated By: Mar 27, 2019, 08:28 PM IST
উপগ্রহ বিধ্বংসী ASAT ক্ষেপণাস্ত্রের ভিডিও প্রকাশ করল ডিআরডিও, দেখুন

নিজস্ব প্রতিবেদন: ভারতের উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এ-স্যাট এর সফল পরীক্ষা করছে ভারত। এনিয়ে গোটা বিশ্বেই শোরগোল সৃষ্টি হয়েছে। তবে ভারত জানিয়ে দিয়েছে কাউকে নিশানা করার জন্য এই ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়নি।

আরও পড়ুন-'মিশন শক্তি'র সাফল্য ঘোষণায় নির্বাচন বিধি ভেঙেছেন মোদী? কী বলছে কমিশন

বুধবার প্রধানমন্ত্রী আচমকাই ঘোষণা করেন, ভারতের উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এ-স্যাট(অ্যান্টি স্যাটেলাইট) ৩০০ কিলোমিটার উচ্চতায় একটি উপগ্রহকে ধ্বংস করেছে। ভারতের জন্য এটি বড় সাফল্য। দুনিয়ার মাত্র তিনটি দেশের হাতে ওই ধরেনর অস্ত্র রয়েছে। ভারতকে নিয়ে সেই সংখ্যা হল চার। এর আগে এই ধরনের ক্ষেপণাস্ত্র ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও রাশিয়ার হাতে।

আরও পড়ুন-'আমার ফোন ট্যাপড, RSS-এর লোক স্পেশাল অবজার্ভার'! বিস্ফোরক মমতা

এদিকে, এ-স্যাট ক্ষেপণাস্ত্রের উত্ক্ষেপণের ভিডিও প্রকাশ করল ডিআরডিও। সেই ভিডিও টুইট করেছে সংবাদসংস্থা এএনআই। ভিডিওটি দেখা যাচ্ছে, কাউন্টডাউন শেষ হওয়ার পরই অত্যন্ত মসৃণ ভাবে বুলেটের মতো দেখতে ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুর উদ্দেশ্যে উড়ে যায়। এরপর সেটি নির্দিষ্ট লক্ষ্যে মাইক্রোস্যাট-আর স্যাটেলাইটকে ধ্বংস করে বলে কোনও কোনও মহল থেকে দাবি করা হয়েছে।  

.