কেরলে বিকোচ্ছে ‘ব্রাহ্মণ দুধ’, নেটদুনিয়ায় ভাইরাল ‘গো রক্ষা, দেশ রক্ষা’ নামের সেই দুধের প্যাকেট

সম্প্রতি অসীম পিকে নামে এক ব্যক্তি ওই দুধের প্যাকেটের ছবি টুইট করেন।

Updated By: Aug 2, 2019, 10:00 AM IST
কেরলে বিকোচ্ছে ‘ব্রাহ্মণ দুধ’,  নেটদুনিয়ায় ভাইরাল ‘গো রক্ষা, দেশ রক্ষা’ নামের সেই দুধের প্যাকেট

 নিজস্ব প্রতিবেদন:   ব্রাহ্মণ দুধ! ফার্ম ফ্রেশ টোনড মিল্ক ব্রাহমিনস প্রোডাক্ট। ভাবছেন কী এটা? আসলে দুধের ‘ব্রাহ্মণত্ম’ এখন প্যাকেটের গায়ে লেখা থাকছে এই কথা। অবাক হলেন? কেরলে ইতিমধ্যেই এই প্যাকেটজাত দুধ বিক্রি হতে শুরু করেছে। প্যাকেটের গায়ে লেখা থাকছে, “গো রক্ষা, দেশ রক্ষা।’’  মালায়ালাম ভাষায় সেটি লেখা হয়েছে।

 

সম্প্রতি অসীম পিকে নামে এক ব্যক্তি ওই দুধের প্যাকেটের ছবি টুইট করেন। সেখানে তিনি লিখেছেন, “কেরল এখন থেকে ‘ব্রাহ্মণ দুধ’ বিক্রি করতে শুরু করেছে। তাতে আবার মালায়ালাম ভাষায় লেখা গো রক্ষা, দেশ রক্ষা। আমি এটা দেখার পর বুঝতে পারছি না, হাসব না কাঁদব!”

 

তবে ইতিমধ্যেই এই টুইট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভক্ত দুই দল। এক দলের মতে, গত ৩০ বছর ধরে ব্রাহমিনস নামে একটি সংস্থা ব্যবসা করছে। এই দুধ তাদেরই প্রোডাক্ট। এই সংস্থা শুধু দুধই নয়, অন্য প্রোডাক্টও বিক্রি করে থাকে। তা নিয়ে বিতর্কের কিছু নেই।

রবিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, কমতে পারে ঘাটতি

যদিও এর বিরোধীপক্ষের দাবি, যদি ব্রাহমিনস্ একটি সংস্থা হয়, তাহলে নিশ্চয়ই তাদের প্রোডাক্টের গায়ে নিজস্ব লোগো থাকবে। কিন্তু এক্ষেত্রে দুধের প্যাকেটটির গায়ে কোনও লোগো দেখা যাচ্ছে না। তাঁদের মতে, প্যাকেটের গায়ে যা লেখা রয়েছে, তা বর্ণবিদ্বেষ ছড়াচ্ছে।

আপাতত নেটদুনিয়ায় ভাইরাল কেরলের এই ‘বিশেষ’ দুধের প্যাকেট। বিতর্ক চলছে, আর তা খণ্ডনও। যদিও এই দুধ প্রস্তুতকারক সংস্থার তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।     

.