সৌর চাকতিতে বুধের প্রদক্ষিণ, আজ মিস মানে আবার ৩৩ বছর পর দেখতে পাবেন

একই 'সিড়ি'তে দাঁড়িয়ে থাকবে সূর্য, পৃথিবী আর বুধ। ১০০ বছরে এমন দৃশ্য মাত্র ১৩ বার ঘটে। তবে সব জায়গা থেকে এই দৃশ্য বারে বারে চাক্ষুষও করা যায় না। আজ যা ভারতে দেখা যাবে, তা একবার মিস হলে অপেক্ষা করতে হবে অন্তত ১৩ বছর। অপেক্ষা করতে হতে পারে ৩৩ বছর পর্যন্তও। 

Updated By: May 9, 2016, 01:55 PM IST
সৌর চাকতিতে বুধের প্রদক্ষিণ, আজ মিস মানে আবার ৩৩ বছর পর দেখতে পাবেন

ওয়েব ডেস্ক: একই 'সিড়ি'তে দাঁড়িয়ে থাকবে সূর্য, পৃথিবী আর বুধ। ১০০ বছরে এমন দৃশ্য মাত্র ১৩ বার ঘটে। তবে সব জায়গা থেকে এই দৃশ্য বারে বারে চাক্ষুষও করা যায় না। আজ যা ভারতে দেখা যাবে, তা একবার মিস হলে অপেক্ষা করতে হবে অন্তত ১৩ বছর। অপেক্ষা করতে হতে পারে ৩৩ বছর পর্যন্তও। 

সূর্যের ঠোঁটে যেন একটা ছোট্ট তিল। প্রবাদে যা বলা হয়, 'বিউটি স্পট'। সূর্য থেকে আকারে এতোটাই ছোট্ট বুধ যে পৃথিবী থেকে যারাই আজ আকাশে চোখ রাখবে তাঁরা দেখবে সূর্যের সামনে একটা ছোট্ট বিন্দু ক্রমশ বা দিক থেকে ডান দিকে সরে সরে যাচ্ছে।

মে কিংবা নভেম্বর মাসেই এমনটা দেখা যায়। কলকাতার মানুষ বিকেল ৪টে ৪১ মিনিটে আকাশে চোখ রাখলেই প্রথম এই দৃশ্য দেখতে পাবেন। ৭টা বেজে ১ মিনিট পর্যন্ত বুধের প্রদক্ষিণ দেখতে পাবে সবাই। অর্থাৎ প্রায়, ১ ঘণ্টা ২৬ মিনিট ধরে এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষ্মী হতে পারবেন আপনিও। আর মিস হলেই, ৩৩ বছর। বিজ্ঞানীরা বলছেন ৫টা ৩০ মিনিটে সবথেকে ভাল দেখা যাবে এই দৃশ্য। 

কেমন হবে দেখতে? 
দেখুন-

.