সংসার টানতে চালান টোটো, বিশ্বের দরবারে সম্মানিত হতদরিদ্র আরতি...

 উত্তরপ্রদেশের বাহরাইচ জেলার একটি গ্রামের ১৮ বছর বয়সী রিকশা চালক লন্ডনে নারীর ক্ষমতায়নের প্রতীক হিসাবে পুরস্কার গ্রহণ করে। এখানেই শেষ নয়, পরে বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করে আনন্দিত। আরতি অমল ক্লুনি ওম্যান এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন। যা বিশ্ব-খ্যাত মানবাধিকার ব্যারিস্টারের নামে রাখা হয়েছে। 

Updated By: May 24, 2024, 05:08 PM IST
সংসার টানতে চালান টোটো, বিশ্বের দরবারে সম্মানিত হতদরিদ্র আরতি...
ফোটো- এক্স হ্যাণ্ডেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরপ্রদেশের বাহরাইচ জেলার একটি গ্রামের ১৮ বছর বয়সী রিকশা চালক লন্ডনে নারীর ক্ষমতায়নের প্রতীক হিসাবে পুরস্কার গ্রহণ করে। এখানেই শেষ নয়, পরে বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করে আনন্দিত। আরতি অমল ক্লুনি ওম্যান এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন। যা বিশ্ব-খ্যাত মানবাধিকার ব্যারিস্টারের নামে রাখা হয়েছে। 

আরও পড়ুন, Andhra Pradesh Shocker: ক্লাস ১০-এর ছাত্রের ঘৃণ্য লালসার শিকার স্কুলেরই ১৩ বছরের ছাত্রী! হাড়হিম ঘটনায় হইচই...

পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে আরতি বলেন, 'অন্য মেয়েদের অনুপ্রাণিত করতে পেরে আমি গর্বিত, যারা একই ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি। এই নতুন স্বাধীনতা আমাকে বিশ্বকে ভিন্ন আলোতে দেখতে সাহায্য করেছে। এখন, আমি শুধু আমার নিজের স্বপ্নই নয়, আমার মেয়ের স্বপ্নগুলোও পূরণ করতে পারি।' একই ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি অন্য মেয়েদের অনুপ্রাণিত করতে পেরে আমি গর্বিত। এটা আমাকে নতুন স্বাধীনতা দিয়েছে, ভিন্ন আলোতে পৃথিবী দেখছি। এখন, আমি কেবল আমার স্বপ্নই নয়, আমার মেয়ের স্বপ্নও পূরণ করতে সক্ষম হয়েছি। 

এখানে আশ্চর্যজনক অভিজ্ঞতা হয়েছে, রাজার সঙ্গে দেখা হয়েছিল এবং আমার পরিবারের কাছেও তাঁর নমস্কারও পাঠিয়েছিলেন। আমি আমার ই-রিক্সা চালাতে কতটা ভালোবাসি, যেটি ডিজেল বা পেট্রোল দূষিত করে না বরং প্রতি রাতে বাড়িতে চার্জ করে এমন একটি ই-রিক্সা চালাতে আমি কতটা ভালোবাসি সে সম্পর্কেও তিনি মনোযোগ দিয়ে শুনলেন।

কিং চার্লস যখন প্রিন্স অফ ওয়েলস ছিলেন তখন প্রিন্সের ট্রাস্ট ইন্টারন্যাশনাল এখন কিংস ট্রাস্ট ইন্টারন্যাশনাল-এ রূপান্তরিত হবে কারণ এটি কর্মসংস্থান, শিক্ষা এবং এন্টারপ্রাইজ প্রোগ্রামের মাধ্যমে 20টি দেশে তরুণদের সহায়তা করার কাজ চালিয়ে যাচ্ছে। প্রিন্সের ট্রাস্ট নারীর ক্ষমতায়ন পুরস্কার তরুণ নারীদের বিশ্বব্যাপী কাজকে স্বীকৃতি দেয় যারা প্রতিকূলতার বিরুদ্ধে সফল হয়েছে এবং তাদের আশেপাশের লোকদের জন্য একটি স্থায়ী পার্থক্য তৈরি করেছে।

আরও পড়ুন, UP Dog Stolen: বিচারপতির বাড়ি থেকে চুরি গেল কুকুর! ২৪ জনের বিরুদ্ধে মামলা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.