২০২২-এর মধ্যে মিডিয়া ও বিনোদন শিল্পে ৮ লাখ চাকরির সুযোগ হতে চলেছে : সিআইআই

মিডিয়া ও বিনোদন শিল্প থেকে প্রত্যক্ষ ভাবে বার্ষিক ১ লাখ ৩৫ হাজার কোটি টাকার রাজস্ব আদায় হয়। বিশেষজ্ঞদের দাবি পরোক্ষভাবে প্রতিবছর প্রায় সাড়ে চার লাখ কোটি টাকার লাভবান হয় দেশ । অর্থাত্, মিডিয়া ও বিনোদন শিল্প দেশের মোট জিডিপি-র ২.৮ শতাংশের অবদান রয়েছে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Updated By: Dec 4, 2017, 04:33 PM IST
২০২২-এর মধ্যে মিডিয়া ও বিনোদন শিল্পে ৮ লাখ চাকরির সুযোগ হতে চলেছে : সিআইআই

নিজস্ব প্রতিবেদন : ২০২২-এর মধ্যে ভারতের মিডিয়া ও বিনোদন জগতে ৮ লাখ চাকরির সুযোগ হতে চলেছে। সম্প্রতি বাণিজ্যিক সংগঠন সিআইআই-বিসিজি-র একটি সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে। এই নতুন চাকরির সুযোগ তৈরি হওয়ার ফলে এই শিল্পের সঙ্গে-যুক্তদের সংখ্যা গিয়ে পৌঁছবে ২০ লাখের কাছাকাছি। সংগঠনের তরফে ওই সমীক্ষায় আরও দাবি করা হয়েছে, বর্তমান পরিকাঠামোতে আগামী কয়েক বছরে মিডিয়া ও বিনোদন শিল্পে ৩০ থেকে ৪০ লাখ চাকরির সুযোগ হওয়ার অবস্থায় রয়েছে।

বর্তমানে এই শিল্প থেকে প্রত্যক্ষ ভাবে বার্ষিক ১ লাখ ৩৫ হাজার কোটি টাকার রাজস্ব আদায় হয়। বিশেষজ্ঞদের দাবি পরোক্ষভাবে প্রতিবছর প্রায় সাড়ে চার লাখ কোটি টাকার লাভবান হয় দেশ । অর্থাত্, মিডিয়া ও বিনোদন শিল্প দেশের মোট জিডিপি-র ২.৮ শতাংশের অবদান রয়েছে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে নতুন করে আরও চাকরির সুযোগ তৈরি হলে, অর্থনৈতিক প্রভাব আরও বাড়বে বলে মনে করছে সিআইআই-বিসিজি।

সমীক্ষায় বলা হয়েছে, যেভাবে বর্তমানে মিডিয়া শিল্পে প্রযুক্তিকে কাজে লাগানো হচ্ছে, তাতে আগামী এক বছরের মধ্যেই প্রায় ২ লাখ প্রশিক্ষিত কর্মীর প্রয়োজন হয়ে দাঁড়াবে। শুধু তাই নয়, নতুন করে ডিজিটাল মঞ্চের প্রভাব বাড়ার ফলে, সেই চাহিদা ২০২২ সালের মধ্যে বেড়ে দাঁড়াবে ২০ লাখে। চলতি বছরে ৫ ডিসেম্বর দিল্লিতে সিআইআই-এর 'বিগ পিকচার সামিট'-এ এই সমীক্ষা রিপোর্ট নিয়ে সবিস্তারে আলোচনা হবে বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন সিআইআই-এর ডিরেক্টর জেনারেল চন্দ্রজিত্ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, "শুধুমাত্র মিডিয়া ও বিনোদন শিল্পগুলির একার উদ্যোগ নয়, সরকারি তরফেও এর গুরুত্ব বাড়াতে হবে। সেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকেও সমানভাবে কাজ করতে হবে।"

আরও পড়ুন- পছন্দ না হলে এবার বিদ্যুৎ সরবারহ কোম্পানিও বদল করতে পারবেন গ্রাহকরা!

.