হৈ হৈ করে জিতেও দিল্লিতে 'শশ্মানের স্তব্ধতা', আগে 'দেশপ্রেম' বার্তা বিজেপির

ফের আরও এক জয়। দিল্লির তিন পুরসভার তিনটিতেই ক্ষমতায় আসতে চলেছে ভারতীয় জনতা পার্টি। আম আদমির রায়ে কার্যত ধুয়ে মুছে সাফ 'আম আদমি পার্টি'। যদিও এখনও দিল্লির মসনদের দখলদার অরবিন্দ কেজরিওয়ালই। তবে যেভাবে তাঁর 'জনমোহিনী অবতার' থেকে মানুষ মুখ ফেরাচ্ছে তাতে আগামী দিনে অশনি সংকেতই দেখছেন একদা অন্না হাজারের শিষ্য। অন্যদিকে দিল্লির এই জয়কে 'বিজেপির প্রগতিশীল' ভাবনার ফল হিসেবেই দেখছেন দিল্লির দায়িত্বে থাকা বিজেপি সাংসদ মনোজ তিওয়ারি। এই জয়ে দলের সব নেতা মন্ত্রীদের অভিবাদন কুড়িয়েছেন তিনি। তবে এই জয়ে কোনও 'উল্লাস হবে না', সেটাও স্পষ্ট করেছেন তিনি। মনোজ তিওয়ারি দিল্লির তিন পুর নির্বাচনে বিজেপির এই জয়কে উৎসর্গ করছেন ছত্তিশগড়ের সুকমায় মাওবাদী হামলায় নিহিত ভারতীয় সেনা জওয়ানদের উদ্দেশ্যে। আর এই অভিব্যাক্তি রাজনৈতিক বিশ্লেষকদের কাছে বেশ ইঙ্গিতবহ হয়েই দাঁড়িয়েছে। বিশ্লেষকরা মনে করছেন, বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই 'দেশভক্তি'কে যেভাবে নিজেদের রাজনৈতিক হাতিয়ারে রূপান্তরিত করেছে এটা তারই প্রতিফলন। দিল্লিতে বিজেপি পার্টি অফিসের বাইরেই লাগানো হয়েছে একটি হোর্ডিং, সেখানে বিজেপির জয়কে সুকমায় নিহত ভারতীয় সেনা জওয়ানদের প্রতি উৎসর্গ করার বার্তাই রয়েছে।    

Updated By: Apr 26, 2017, 02:13 PM IST
হৈ হৈ করে জিতেও দিল্লিতে 'শশ্মানের স্তব্ধতা', আগে 'দেশপ্রেম' বার্তা বিজেপির

ওয়েব ডেস্ক: ফের আরও এক জয়। দিল্লির তিন পুরসভার তিনটিতেই ক্ষমতায় আসতে চলেছে ভারতীয় জনতা পার্টি। আম আদমির রায়ে কার্যত ধুয়ে মুছে সাফ 'আম আদমি পার্টি'। যদিও এখনও দিল্লির মসনদের দখলদার অরবিন্দ কেজরিওয়ালই। তবে যেভাবে তাঁর 'জনমোহিনী অবতার' থেকে মানুষ মুখ ফেরাচ্ছে তাতে আগামী দিনে অশনি সংকেতই দেখছেন একদা অন্না হাজারের শিষ্য। অন্যদিকে দিল্লির এই জয়কে 'বিজেপির প্রগতিশীল' ভাবনার ফল হিসেবেই দেখছেন দিল্লির দায়িত্বে থাকা বিজেপি সাংসদ মনোজ তিওয়ারি। এই জয়ে দলের সব নেতা মন্ত্রীদের অভিবাদন কুড়িয়েছেন তিনি। তবে এই জয়ে কোনও 'উল্লাস হবে না', সেটাও স্পষ্ট করেছেন তিনি। মনোজ তিওয়ারি দিল্লির তিন পুর নির্বাচনে বিজেপির এই জয়কে উৎসর্গ করছেন ছত্তিশগড়ের সুকমায় মাওবাদী হামলায় নিহিত ভারতীয় সেনা জওয়ানদের উদ্দেশ্যে। আর এই অভিব্যাক্তি রাজনৈতিক বিশ্লেষকদের কাছে বেশ ইঙ্গিতবহ হয়েই দাঁড়িয়েছে। বিশ্লেষকরা মনে করছেন, বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই 'দেশভক্তি'কে যেভাবে নিজেদের রাজনৈতিক হাতিয়ারে রূপান্তরিত করেছে এটা তারই প্রতিফলন। দিল্লিতে বিজেপি পার্টি অফিসের বাইরেই লাগানো হয়েছে একটি হোর্ডিং, সেখানে বিজেপির জয়কে সুকমায় নিহত ভারতীয় সেনা জওয়ানদের প্রতি উৎসর্গ করার বার্তাই রয়েছে।    

 

তবে বিজেপির জয়ে 'ইভিএম কেলঙ্কারির' গন্ধ পাচ্ছেন অরবিন্দ কেজরিওয়াল। পাঞ্জাবের বিধানসভা নির্বাচনে হারের পর দিল্লির মুখ্যমন্ত্রী যে অভিযোগ করেছিলেন, সেই অভিযোগই এবারও করলেন। 'ইভিএম কারসাজি করেই' জয় পেয়েছে বিজেপি এমনই অভিযোগ আপ-এর। আম আদমি পার্টির শীর্ষ নেতা আশুতোষের বক্তব্য, "দিল্লি এমসিডি নির্বাচনে ইভিএমে কারসাজি করেই জয় পেয়েছে বিজেপি। এটা গণতন্ত্রের জন্য ভয়ানক"। নিজেদের বিরুদ্ধে আপ-এর তোলা অভিযোগ উড়িয়ে দিয়েছে বিজেপি। উল্টে দিল্লিতে এই জয় নিয়ে নিজের মত ব্যক্ত করতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি বলেছেন, "জেতা কিংবা হারা গণতন্ত্রেরই একটা অংশ। সংখ্যাগরিষ্ঠ মানুষের মতকে মেনে নিতেই হবে"।     

 

.