পুলওয়ামা কাণ্ডের মূলচক্রী মাসুদ আজহারের নামে চার্জশিট পেশ করতে চলেছে NIA

৫ হাজার পাতার ওই চার্জশিটে হামলার পরিকল্পনা থেকে বাস্তবায়ন সবকিছুর তথ্য ও প্রমাণ রয়েছে।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 25, 2020, 04:02 PM IST
পুলওয়ামা কাণ্ডের মূলচক্রী মাসুদ আজহারের নামে চার্জশিট পেশ করতে চলেছে NIA
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গত বছর ফেব্রুয়ারি মাসের পুলওয়ামা কাণ্ডের দগদগে ক্ষত আজও অব্যাহত।  এবার সেই পুলওয়ামা কাণ্ডের "মাস্টার মাইন্ড" খুঁজে বার করল জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)। জ‌ইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার ও তার ভাই রউফ আশগারের নাম মুলচক্রী হিসেবে দিয়ে কোর্টে চার্জশিট জমা দিতে চলেছে NIA।

৫ হাজার পাতার ওই চার্জশিটে হামলার পরিকল্পনা থেকে বাস্তবায়ন সবকিছুর তথ্য ও প্রমাণ রয়েছে। জইশ প্রধানের সঙ্গে সঙ্গে সেই চার্জশিটে নাম রয়েছে মোট ২০ জনের। NIA এর ডেপুটি ইন্সপেক্টর জেনারেল সোনিয়া নারাং জানিয়েছেন এই দীর্ঘ চার্জশিট তাঁরা আজ জম্মু কোর্টে জমা করবেন।

প্রমাণ হিসেবে NIA এর হাতে রয়েছে কল রেকর্ডিং, হোয়াটসঅ্যাপ চ্যাট, বিস্ফোরকের ছবি - সহ উমর ফারুকের ফোন থেকে পাওয়া একাধিক জিনিস। এছাড়াও হামলার পর আজহারের প্রশংসাসূচক ভিডিয়ো‌ও রয়েছে NIA এর কাছে। এমনকী হামলার পরে টেলিগ্রাম গ্রুপে করা " ১০০ হিন্দু সৈনিকের মৃত্যু হয়েছে" এই বার্তার প্রমাণও রয়েছে গোয়েন্দাদের হাতে। আজহার, আসগার ছাড়াও যাদের নাম চার্জশিটে রয়েছে তাদের মধ্যে কয়েকজন হলো -

আদিল আহমেদ দর:- পুলওয়ামায় আত্মঘাতী বোমা বিস্ফোরণ করেছিল সিআরপিএফের কনভয়ে।

উমর ফারুক:- হামলার অন্যতম মাথা জইশ কমান্ডার উমর ফারুক। মার্চ মাসেই কামরানের সঙ্গে এনকাউন্টারে একে খতম করেছে সেনা।

সাকির বাসির মাগ্রে:- হামলার ৫০০ মিটার পর্যন্ত গাড়ি চালিয়ে নিয়ে এসেছিল সাকির। এমনকী আইডি তৈরির জন্য ব্যাটারি, অ্যামোনিয়াম পাউডার সংগ্রহ করেছিল এই জঙ্গি।

এছাড়াও মহাম্মদ ইকবাল রাদার- সহ সেই চার্জশিটে নাম রয়েছে আরও একাধিক দুষ্কৃতীর।

আরও পড়ুন: যোগী রাজ্যে সাংবাদিক খুন! ঘটনার মোড় ঘোরাচ্ছে পুলিস, অভিযোগ বাবার

.