রেকর্ড! সেনসেক্স এই প্রথম ছুঁল ৪৪,০০০-এর সোনালি চূড়া!

করোনা টিকা আবিষ্কারের খবরেই সূচক উঠেছে, মত বিশেষজ্ঞদের

Updated By: Nov 18, 2020, 06:46 PM IST
রেকর্ড! সেনসেক্স এই প্রথম ছুঁল ৪৪,০০০-এর সোনালি চূড়া!

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম সেনসেক্স ৪৪,০০০-এর মাইলফলক পেরোল। পেরোবে যে, সেই আভাস অবশ্য ছিলই। অবশেষে সত্যি হল সেই অনুমান। রেকর্ড তৈরি হল শেয়ার বাজার মার্কেটে।

সেনসেক্স ২২৭.৩৪ পয়েন্ট নিয়ে এই ফলক পেরোল। কিন্তু কেন এই অগ্রগতি? বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মূলত করোনা টিকা আবিষ্কারের খবরেই চড়চড় করে সূচক উঠেছে। বাজার সব দিক থেকেই মন্দা ছিল। কিন্তু তার মাঝে বাজারে টিকা আসার খবরে আবার স্বাভাবিক হচ্ছে অর্থনৈতিক ক্ষেত্র। 

কেন? 

কারণ, করোনা টিকা মানেই তো করোনার থাবা থেকে মুক্তির সুখবর। তাই এ এক হিসেবে ঝুঁকে পড়া অর্থনীতির ঘুরে দাঁড়ানোরও বার্তা। বহু মানুষের আবার স্বাভাবিক জীবনে ফেরা। অনেকেরই জীবিকা বেঁচে যাওয়ার সুখবর। সেই খুশিরই ছায়া বিশ্বের শেয়ার সূচকে। এবং করোনাকবলিত ভারতও তার শরিক।

কিছুদিন আগেই রিজার্ভ ব্যাঙ্ক দেশে মন্দার হুঁশিয়ারি দিয়েছে। এবং যে-মন্দাকে বলা হচ্ছে দেশে এই প্রথম। কোভিড পরিস্থিতিতে দেশের অর্থনীতির অবস্থা অনেকটা কমজোরি হয়ে পড়েছে বলেই কেন্দ্রীয় অর্থমন্ত্রকও ক'দিন আগে নানা প্রকল্প ঘোষণা করে অর্থনীতিকে চাঙ্গা করার দাওয়াই বাতলেছে।

তবে স্টক এক্সচেঞ্জের পরামর্শদাতারা জানাচ্ছেন, বাজার এখনও ঝুঁকিপূর্ণ। বহু ক্ষেত্রেই শেয়ারের দাম যে হারে বেড়েছে, সংস্থার আয় তার সঙ্গে তাল রেখে বাড়েনি। ফলে যে কোনও সময় বড় ধরনের পতন হতে পারে। তাই সূচকের এই সহসা উত্থানে খুশি হওয়ার তেমন কোনও কারণ নেই। 

তবে অন্য একটা মত দাবি করছে, বাজার যদি বড় পতনের মুখে পড়ে এবং বিভিন্ন সংস্থার দর কমেও যায়, তা হলেও তাতে তত হতাশ হওয়ার কিছু নেই, কেননা সূচক পড়লে তবেই তো ফের লগ্নির সুযোগ আসবে।

পরে যাই হোক, আপাতত তো স্বস্তি! করোনা-আবহে তাই-বা কম কী!

আরও পড়ুন:  লড়াই কঠিন ঠান্ডার সঙ্গেও, লাদাখে জওয়ানের থাকার বিশেষ আবাসনের ব্যবস্থা করল সেনাবাহিনী

.