Mann Ki Baat : আত্মনির্ভরতাই ভবিষ্যত্, দেশবাসীকে 2021-এর সঙ্কল্প নিতে বললেন Pm Modi

বছরের শেষ মন কি বাত।

Updated By: Dec 27, 2020, 02:18 PM IST
Mann Ki Baat : আত্মনির্ভরতাই ভবিষ্যত্, দেশবাসীকে 2021-এর সঙ্কল্প নিতে বললেন Pm Modi

নিজস্ব প্রতিবেদন- বছরের শেষ মন কি বাত। রবিবার দেশবাসীর উদ্দেশ্যে নরেন্দ্র মোদীর দেওয়া বক্তৃতাযর বেশিরভাগটা জুড়েই ছিল আত্মনির্ভরতার কথা। করোনার জন্য ২০২০ সালে সারা বিশ্ব বিধ্বস্ত হয়েছে। ভারতের অর্থনৈতিক ও সামাজিক পরিকাঠামো জেরবার হয়েছে। তবে সেই ক্ষত সারিয়ে উঠেছে গোটা দেশ। ৭২ তম মন কি বাত-এ  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরো একবার লোকাল প্রোডাক্ট-এর ওপর জোর দেওয়ার কথা বললেন। তিনি জানিয়েছেন, ভোকাল পে লোকাল বাস্তবে আরো বেশী কার্যকর করতে হবে। 2021-এ ভারতে তৈরি পণ্য যেন সারা বিশ্বে ছড়িয়ে পড়ে, সেদিকে আমাদের সবাইকে নজর রাখতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেছেন, ''নতুন বছরেও ভোকাল পে  লোকাল যোজনা মাথায় রাখতে হবে আমাদের সবাইকে। নতুন বছরে আমরা প্রত্যেকেই কিছু না কিছু সংকল্প গ্রহণ করব। তাই এখনই আমাদের প্রতিজ্ঞা করতে হবে, দেশে তৈরি জিনিস আমরা আপন করে নেব। সারা বিশ্বে ভারতের পরিচিতি আরও জোরদার করতে হবে। ভারতকে সাফল্যের শিখরে পৌছে দিতে হবে। নতুন বছরের থেকে বড় সঙ্কল্প আর কী হতে পারে! My Gov- এ আপনারা সরকারের উদ্দেশ্যে নিজেদের গুরুত্বপূর্ণ মতামত জানান। সেখানে দেশের অনেক মানুষ আমাকে 2021-এর সংকল্পের কথা বলেছেন। আমরা সবাই একজোট হয়ে দেশীয় পণ্য আন্তর্জাতিক বাজারে ছড়িয়ে দেবার শপথ গ্রহণ করতে পারি।''

আরও পড়ুন-  'হিন্দু দেশপ্রেমিক গান্ধী'কে নিয়ে নতুন বছরে বই প্রকাশ ভাগবতের

প্রধানমন্ত্রী এদিন আরও বলেছেন, ''আপনারা সবাই জেনে খুশি হবেন, কাশ্মীরের কেশর জিআই ট্যাগ সার্টিফিকেট পাওয়ার পর দুবাইয়ের সুপারমার্কেটে লঞ্চ হয়েছে। এরপর থেকে আপনারা কেশর কেনার পরিকল্পনা করলে কাশ্মীরের কিনবেন।'' নতুন বছরে দেশবাসীকে প্লাস্টিক মুক্ত দেশ গড়ার সংকল্প নিতে বলেছেন প্রধানমন্ত্রী। তিনি এদিন আরো জানান, দেশে সিংহ ও চিতার সংখ্যা আগের থেকে বেড়েছে। যা বন ও বন্যপ্রাণ সুরক্ষার জন্য অনেক বড় ব্যাপার। প্রকৃতিকে রক্ষা করতে পারলেই মানুষের অস্তিত্ব থাকবে। এদিন একথা মনে করিয়ে দিতে ভোলেননি তিনি। 

.