'হিন্দু দেশপ্রেমিক গান্ধী'কে নিয়ে নতুন বছরে বই প্রকাশ ভাগবতের

নতুন বছরের প্রথম দিনেই গান্ধীকে নিয়ে বই প্রকাশ করবেন আরএসএস প্রধান মোহন ভাগবত।

Updated By: Dec 27, 2020, 01:48 PM IST
'হিন্দু দেশপ্রেমিক গান্ধী'কে নিয়ে নতুন বছরে বই প্রকাশ ভাগবতের

নিজস্ব প্রতিবেদন: আরএসএস প্রধান মোহন ভাগবত (RSS chief Mohan Bhagwat) নতুন বছরের প্রথম দিনেই গান্ধীকে নিয়ে একটি বই প্রকাশ করতে চলেছেন। বইটির উপজীব্য-- হিন্দু দেশপ্রমিক গান্ধী।

প্রকাশিতব্য বইটির নাম 'মেকিং অফ আ হিন্দু পেট্রিয়ট' (Making of a Hindu Patriot)। লিখেছেন জে কে বাজাজ এবং এম ডি শ্রীনিবাস (J.K. Bajaj and M.D. Srinivas)। 

লেখকদ্বয় জানাচ্ছেন, তাঁরা গাঁধীর মূল পাণ্ডুলিপি ও ১৯১০ সালে প্রকাশিত এর ইংরেজি সংস্করণটির ভিত্তিতে 'হিন্দ স্বরাজ'-এর একটি প্রামাণ্য সংস্করণ প্রকাশের চেষ্টা করেছেন। সেই চেষ্টারই ফলশ্রুতি নতুন বই। তাঁরা বইটিতে দেখিয়েছেন, গান্ধীর 'ধর্মীয় দেশভক্তি' কী ভাবে 'হিন্দ স্বরাজ'-এ বিবর্তিত হয়েছে এবং কী ভাবেই-বা গান্ধীজি ধীরে ধীরে একজন 'হিন্দু দেশপ্রেমিক' হয়ে উঠেছেন।

কেন হঠাৎ গান্ধীকে নিয়ে এরকম একটি বইয়ের প্রয়োজন পড়ল? 

লেখকদ্বয়ের যুক্তি, গান্ধী সব সময় নিজেকে হিন্দু বলেই মনে করতেন। সমকালীন ব্যক্তিদের চোখে, বেশির ভাগ হিন্দুর চেয়ে নিজেকে 'উন্নততর' বা 'ভাল' হিন্দু বলে মনে করতেন। সেটা ব্যাখ্যা করার লক্ষ্যেই এই বই। মোহন ভাগবতও জানাচ্ছেন, গান্ধী নিজেকে একজন 'সনাতনী হিন্দু' বলে মনে করতেন এবং নিজের হিন্দু-পরিচয় নিয়ে মোটেই লজ্জিত ছিলেন না।  

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতেই, লকডাউনের আগে, গান্ধীজির স্বপ্নের ভারত নিয়ে অন্য একটি বই প্রকাশ করেছিলেন ভাগবত।

Also Read: ''প্রধানমন্ত্রীর জন্য এই দেশ ভেঙে টুকরো হবে'', শিবসেনা নেতা Sanjay Raut-এর বিস্ফোরক মন্তব্য

.