মমতার প্রস্তাব খারিজ কংগ্রেসের, প্রধানমন্ত্রী থাকছেন মনমোহন

রাষ্ট্রপতি পদে মমতা -মুলায়মের দেওয়া সবক`টি নামই খারিজ করে দিল কংগ্রেস। সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক শেষে জনার্দন দ্বিবেদী জানিয়ে দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দিলেন, আগামী ২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকছেন মনমোহন সিং। সোমনাথ চট্টোপাধ্যায় এবং এ পি জে আব্দুল কালামকে কংগ্রেসের সমর্থনের প্রশ্ন নেই বলেও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

Updated By: Jun 14, 2012, 01:02 PM IST

রাষ্ট্রপতি পদে মমতা -মুলায়মের দেওয়া সবক`টি নামই খারিজ করে দিল কংগ্রেস। সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক শেষে জনার্দন দ্বিবেদী জানিয়ে দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দিলেন, আগামী ২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকছেন মনমোহন সিং। প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় এবং প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামকে কংগ্রেসের সমর্থনের প্রশ্ন নেই বলেও স্পষ্ট করে দিয়েছেন দশ জনপথ-ঘনিষ্ঠ এই বর্ষীয়ান নেতা।
মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে রীতিমতো তোপ দেগে জনার্দন দ্বিবেদী বলেছেন, সোনিয়া গান্ধীর সঙ্গে তৃণমূল নেত্রীর যে আলোচনা হয়েছে তা একান্তই ব্যক্তিগত পর্যায়ে। সেটা প্রকাশ্যে আনা একেবারেই অনুচিত। ফলে রাইসিনা হিলসের পরবর্তী বাসিন্দা কে হতে চলেছেন, এই নিয়ে রাজধানীর অলিন্দে জল্পনা এখন তুঙ্গে। সেই সঙ্গে রাষ্ট্রপতি নিকংগ্রেস ও তৃণমূলের সম্ভাব্য সংঘাত নিয়েও চলছে আলোচনা। যদিও সূত্রে খবর, পরিবর্তিত পরিস্থিতিতে রাষ্ট্রপতি পদে প্রণব মুখার্জির নাম নিয়ে জোরদার আপত্তি জানাবে না বলে ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে সমাজবাদী পার্টি নেতৃত্ব। বৃহস্পতিবার সকালে ঘনিষ্ঠ মহলে `অফ দ্য রেকর্ড` সে কথা জানিয়েও দিয়েছেন মুলায়ম সিং যাদবের তুতো ভাই তথা দলের অন্যতম সর্বভারতীয় সাধারণ সম্পাদক রামগোপাল যাদব।

এই পরিস্থিতিতে রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে জটিলতা কাটাতে এদিন সকাল থেকেই জোর তত্পরতা শুরু হয়েছে কংগ্রেস শিবিরে। সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে সকালেই দশ জনপথে পৌঁছন প্রণব মুখার্জি। কিছুক্ষণ পর সেখানে হাজির হন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনিও। একে একে উপস্থিত হন টি আর বালু, পি চিদম্বরমও। সোনিয়া গান্ধীর সঙ্গে প্রণব মুখার্জির বৈঠকের পরে আলোচনায় বসবেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। আহমেদ প্যাটেলের নেতৃত্বে ওই বৈঠক হবে। বিকেল সাড়ে পাঁচটায় বৈঠকে বসবে কংগ্রেস কোর কমিটি। রাষ্ট্রপতি পদে প্রার্থী স্থির করা নিয়ে সাম্প্রতিক চাপানউতোরের মাঝেই গতকাল রাতে প্রণব মুখার্জির সঙ্গে দেখা করতে যান প্রধানমন্ত্রীর দফতর বিষয়ক প্রতিমন্ত্রী ভি নারায়ণস্বামী। ম্যাজিক ফিগারে পৌঁছতে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও আলোচনা শুরু করেছে কংগ্রেস। তৃণমূলের `ঘাটতি` পূরণ করতে মায়াবতীর বিএসপির সঙ্গেও ২৪ আকবর রোডের কর্তারা কথাবার্তা শুরু করেছেন বলে খবর।

.