Manipur Violance | No Trust Motion: এটা ভারতের অধিকারের লড়াই, অনাস্থা এনে জানাল I.N.D.I.A

প্রধানমন্ত্রী সংসদকে এড়িয়ে চলছেন, তাতে অনাস্থা প্রস্তাব এনে প্রধানমন্ত্রীকে বলতে বাধ্য করা ছাড়া আর কোনও পথ খোলা নেই বলে দাবি ইন্ডিয়া জোটের নেতাদের। সংসদীয় রীতি অনুযায়ী, ৫০ জন সাংসদ একসঙ্গে অনাস্থা প্রস্তাব আনলে, তা মানতে বাধ্য লোকসভা স্পিকার। 

Updated By: Jul 26, 2023, 02:12 PM IST
Manipur Violance | No Trust Motion: এটা ভারতের অধিকারের লড়াই, অনাস্থা এনে জানাল I.N.D.I.A
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংসদের বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই বিরোধী দলগুলি মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) বিবৃতির দাবি জানিয়ে আসছিল। এদিন মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব (No Confidence Motion) আনল ইন্ডিয়া জোট। জোটের হয়ে কংগ্রেসের সাংসদ গৌরব গগৈ মণিপুর ইস্যুতে লোকসভা স্পিকারের কার্যালয়ে একটি নোটিস জমা দিয়েছেন। একই বিষয় আলাদা করে অনাস্থা প্রস্তাব পেশ করেছে কে চন্দ্রশেখর রাওয়ের BRS-ও। 

আরও পড়ুন, Uttar Pradesh | Rohingya: উত্তরপ্রদেশে লুকিয়ে ৯০০০-এর বেশি রোহিঙ্গাকে, শুরু চিহ্নিত করার প্রক্রিয়া

সংসদীয় রীতি অনুযায়ী, ৫০ জন সাংসদ একসঙ্গে অনাস্থা প্রস্তাব আনলে, তা মানতে বাধ্য লোকসভা স্পিকার। ইতিমধ্যেই লোকসভায় গৃহীত হয়েছে অনাস্থা প্রস্তাব। প্রধানমন্ত্রী সংসদকে এড়িয়ে চলছেন, তাতে অনাস্থা প্রস্তাব এনে প্রধানমন্ত্রীকে বলতে বাধ্য করা ছাড়া আর কোনও পথ খোলা নেই বলে দাবি ইন্ডিয়া জোটের নেতাদের।মণিপুরের জাতি হিংসা নিয়ে গত চার দিন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতির দাবিতে সংসদের দুই কক্ষেই সরব হয়েছিলেন বিরোধী মহাজোটের সাংসদরা। কিন্তু সেই দাবিতে কর্ণপাতই করেনি সরকার পক্ষ। শেষ পর্যন্ত সংসদের ভিতরে মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর মুখ খোলাতে অনাস্থা প্রস্তাব আনার পক্ষেই হাঁটল কংগ্রেস।

মঙ্গলবার অধীর রঞ্জন চৌধুরী সংবাদ সংস্থা এএনআইকে আগেই বলেছিলেন, “মণিপুর ইস্যুতে সরকার বিরোধী দলগুলোর দাবি মেনে না নেওয়ায় অনাস্থা প্রস্তাবে আসা ছাড়া আমাদের আর কোনও উপায় থাকবে না। অন্তত প্রধানমন্ত্রীর উচিত সংসদে কড়া বক্তব্য দেওয়া কারণ ভারতের প্রধানমন্ত্রী ছাড়াও তিনি সংসদে আমাদের নেতা, কিন্তু তিনি আমাদের দাবি প্রত্যাখ্যান করছেন। প্রধানমন্ত্রী আমাদের দাবি মানছেন না। এ কারণে আমরা অনাস্থা প্রস্তাব আনার কথা ভেবেছি।"

প্রসঙ্গত, অনাস্থা প্রস্তাবের আওতায় সরকারের সংখ্য়াগরিষ্ঠতাকে চ্যালেঞ্জ জানাতে পারেন বিরোধীরা এবং প্রস্তাবটি পাস হলে সরকারকে পদত্যাগ করানোর ক্ষমতা রাখে। তবে অনাস্থা নিয়ে সাংসদে বুধবার কোনও আলোচনা হবে না। স্পিকার ওম বিড়লা প্রস্তাব নিয়ে আলোচনার জন্য দিন ঘোষণা করবেন। মণিপুরে দুই মহিলার নগ্ন ভাইরাল ভিডিও কাণ্ডে চলমান উত্তেজনার মধ্যেই ২০ শে জুলাই শুরু হয় সংসদের বাদল অধিবেশন। শুরু থেকেই মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করে আাসছিলেন বিরোধীরা। সেই নিয়ে রাতভর সংসদের বাইরে অবস্থানও করেছেন তাঁরা। দফায় দফায় মুলতবি হয়েছে সংসদের অধিবেশন। কিন্তু তার পরও সরকারের তরফে বিষয়টি নিয়ে কোনও সদর্থক বার্তা দেওয়া হয়নি বলে অভিযোগ বিরোধীদের।  

আরও পড়ুন, Rajasthan Woman in Pakistan: অঞ্জু এখন ফাতিমা, পাকিস্তানে গিয়ে ফেসবুক প্রেমিককেই বিয়ে করলেন রাজস্থানের গৃহবধূ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.