ম্যাজিস্ট্রেটের সামনে না হলেও নির্যাতিতার মৃত্যুকালীন জবানবন্দি বাতিল করতে পারে না পুলিস, কড়া নির্দেশিকা কেন্দ্রের

সুপ্রিম কোর্টের একটি রায় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, ম্যাজিস্ট্রেটের সামনে বয়ান দেওয়া হয়নি বলে কোনও নির্যাতিতার মৃত্যুকালীন বয়ানকে অবহেলা করা যাবে না

Updated By: Oct 10, 2020, 02:32 PM IST
ম্যাজিস্ট্রেটের সামনে না হলেও নির্যাতিতার মৃত্যুকালীন জবানবন্দি বাতিল করতে পারে না পুলিস, কড়া নির্দেশিকা কেন্দ্রের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: মহিলাদের ওপরে নির্যাতনের ক্ষেত্রে নির্যাতিতার মৃত্যুকালীন জবানবন্দিকে গুরুত্ব দিতে হবে পুলিসকে। তা না করলে সংশ্লিষ্ট পুলিস কর্মীকে শাস্তি পেতে হবে। হাথরস ধর্ষণ নিয়ে তোলপাড়ের মধ্যেই এক নির্দেশিকায় জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

আরও পড়ুন-ভারতের উত্তর সীমান্তে ৬০,০০০ সেনা মোতায়েন করেছে চিন, প্রতিবাদে সরব মার্কিন যুক্তরাষ্ট্র

সুপ্রিম কোর্টের একটি রায় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, ম্যাজিস্ট্রেটের সামনে বয়ান দেওয়া হয়নি বলে কোনও নির্যাতিতার মৃত্যুকালীন বয়ানকে অবহেলা করা যাবে না। ২০২০ সালের ৭ জানুয়ারি পুরুষোত্তম চোপরা বনাম দিল্লি সরকারের এক মামলায় শীর্ষ আদালত জানিয়েছে, ম্যাজিস্ট্রেটের অনুপস্থিতিতে বা কোনও সাক্ষীর উপস্থিতিতে পুলিস নির্যাতিতার মৃত্যুকালীন জবানবন্দি নিতে পারেনি বলে তা বাতিল করতে পারে না পুলিস।

উল্লেখ্য, হাথরসে দলিত তরুণীকে ধর্ষণের অভিযোগ ও নির্যাতিতার মৃত্যু নিয়ে দেশ যখন তোলপাড় সেসময় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে কোনও একটি নির্দিষ্ট থানার এলাকার বাইরেও মহিলাদের ওপরে যৌন নির্যাতনের ঘটনা ঘটে তাহলে এফআইআর বা জিরো এফআইআর নিতে বাধ্য পুলিস।

আরও পড়ুন-'আরও বেশি টাকা চাই', সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে ২ IT কর্মীর কীর্তি দেখলে তাজ্জব হতে হয়!

আইনে ওইসব ব্যবস্থা থাকা সত্ত্বেও পুলিস যদি ব্যবস্থা না নেয় তাহলে তা নির্যাতিতা ন্যায়বিচার পাবে না। এক্ষেত্রে যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে সংশ্লিষ্ট পুলিস কর্মীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

.