ট্রায়ালে Covid টিকা নেওয়ার ১০ দিনের মাথায় মৃত্যু Bhopal-র স্বেচ্ছাসেবকের

ট্রায়াল শেষ না হওয়ার আগেই কেন কোভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলা হয় বিভিন্ন মহল থেকে

Updated By: Jan 9, 2021, 09:10 PM IST
ট্রায়ালে Covid টিকা নেওয়ার ১০ দিনের মাথায় মৃত্যু Bhopal-র স্বেচ্ছাসেবকের

নিজস্ব প্রতিবেদন: আগামী ১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু হবে করোনা টিকাকরণ। এর মধ্যেই ভোপাল থেকে এল উদ্বেগের খবর। করোনা টিকার ট্রায়ালে অংশ নেওয়ার ১০ দিন পর মৃত্যু হল ভোপালের এক স্বেচ্ছাসেবকের।

কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়ালে টিকা নিয়েছিলেন ৪২ বছরের ওই ব্যক্তি। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে, দীপক মারয়াই  নামে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে বিষক্রিয়ায়।

আরও পড়ুন-অপেক্ষা শেষ, ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে দেওয়া শুরু হবে করোনার টিকা

এনিয়ে প্রতিক্রিয়া দিয়েছে কোভ্যাকসিন(Covaxin) প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক(Bhatrat Biotech)। সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ভোপালের ওই ব্যক্তির মৃত্যু হয়েছে কার্ডিও রেসপিরেটরি ফেলিওরে। এর কারণ বিষক্রিয়া। 

প্রসঙ্গত, ময়নাতদন্ত হলেও এখন ভিসেরা পরীক্ষা বাকী। ওই পরীক্ষার রিপোর্ট এলেই বোঝা যাবে মৃত্যু আসল কারন। এমনটাই জানিয়েছেন মধ্যপ্রদেশের মেডিকো লিগ্যাল ইনস্টিটিউটের ডিরেক্টর ডা অশোক শর্মা।

মধ্যপ্রদেশে(Madhya Pradesh) কোভ্যাকসিনের ট্রায়াল হয় People's Medical College and Hospital-এ। সেখানেই গত ১২ ডিসেম্বর কোভ্যাকসিন(Covaxin) নেন দীপক। ১৭ ডিসেম্বর তিনি অসুস্থ বোধ করতে শুরু করেন। তাঁর শরীরে ব্যথা ও মুখ দিয়ে গ্যাঁজলা বের হতে শুরু করে। ২১ ডিসেম্বর মৃত্যু হয় তাঁর।

আরও পড়ুন-Nandigram-এ Suvendu-র অফিসে ভাঙচুর, কোনওরকমে পালিয়ে বাঁচলেন কর্মীরা

ট্রায়াল শেষ না হওয়ার আগেই কেন কোভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলা হয় বিভিন্ন মহল থেকে। তবে ভারত বায়োটেকের দাবি ছিল জিকা ভাইরাস-সহ মোট ১৬টি ভ্যাকসিন তৈরি করেছে কোম্পানি। তাই এনিয়ে আশঙ্কার কোনও কারণ নেই।

রাজ্যে এক স্বেচ্ছাসেবকের মৃত্যু নিয়ে তোলপাড় শুরু হয়েছে মধ্য প্রদেশে। এনিয়ে আজ মুখ্যমন্ত্রী শিবরাজ সি চৌহান বলেন, 'মৃত স্বেচ্ছাসেবকের ভিসেরা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সাবধানে এনিয়ে মন্তব্য করা উচিত যাতে ভ্যাকসিন নিয়ে কোনও ভুল বোঝাবুঝি তৈরি না হয়। শীঘ্রই রিপোর্ট পাওয়া যাবে। যতদূর জানি কোনও সাইড এফেক্ট হলে তা ২৪ ঘণ্টার মধ্যে দেখা দেয়।'

.