শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল, বাংলাদেশে মোদীর সফর সঙ্গী মমতা

শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল। ছয়ই জুন নরেন্দ্র মোদীর সঙ্গে ঢাকা যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সফরে দু-দেশের মধ্যে ছিটমহল বিনিময় চুক্তি সই হবে। প্রধানমন্ত্রীর কলকাতা সফরের সময় মনে করা হয়েছিল, মুখ্যমন্ত্রী তাঁর সঙ্গে বাংলাদেশ যাবেন। যদিও, পরে জানানো হয় ওই সময় অন্য কাজ থাকায় তিনি যেতে পারবেন না। সংসদে স্থলসীমান্ত চুক্তি বিল পাশ হওয়ার পিছনে তৃণমূলের অবদান রয়েছে। বিধানসভা নির্বাচনের আগে এই চুক্তির কৃতিত্ব যাতে বিজেপি একা নিতে না পারে সে জন্যই শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল করে মুখ্যমন্ত্রী মোদীর সঙ্গে বাংলাদেশ যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

Updated By: May 28, 2015, 06:38 PM IST
শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল, বাংলাদেশে মোদীর সফর সঙ্গী মমতা

ওয়েব ডেস্ক: শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল। ছয়ই জুন নরেন্দ্র মোদীর সঙ্গে ঢাকা যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সফরে দু-দেশের মধ্যে ছিটমহল বিনিময় চুক্তি সই হবে। প্রধানমন্ত্রীর কলকাতা সফরের সময় মনে করা হয়েছিল, মুখ্যমন্ত্রী তাঁর সঙ্গে বাংলাদেশ যাবেন। যদিও, পরে জানানো হয় ওই সময় অন্য কাজ থাকায় তিনি যেতে পারবেন না। সংসদে স্থলসীমান্ত চুক্তি বিল পাশ হওয়ার পিছনে তৃণমূলের অবদান রয়েছে। বিধানসভা নির্বাচনের আগে এই চুক্তির কৃতিত্ব যাতে বিজেপি একা নিতে না পারে সে জন্যই শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল করে মুখ্যমন্ত্রী মোদীর সঙ্গে বাংলাদেশ যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর এই সফরে ভারত ও বাংলাদেশের মধ্যে রেল, রাস্তা, নৌ যোগাযোগ ব্যবস্থা সংক্রান্ত একাধিক চুক্তি সাক্ষরিত হওয়ার কথা।

এই সপ্তাহের প্রথমেই বাংলাদেশ সফরের জন্য সে দেশের তাঁর কাউন্টারপাট শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার ভারতে বাংলাদেশের হাইকমিশনার সঈদ মোয়াজ্জেম আলি মোদীর সঙ্গে দেখা করেছেন।

এই সফরে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোহ ব্যবস্থা সুদৃঢ় করারর উপর জোর দেওয়া হবে বলে ওয়াকিবহল মহলের অনুমান।

পিটিআই-এর খবর অনুযায়ী ঢাকা থেকে গুয়াহাটির মধ্যে নয়া এক বাস সার্ভিসের উদ্বোধন করতে চলেছেন মোদী। এই বাসটি গুয়াহাটি থেকে শিলং হয়ে ঢাকা পৌঁছাবে।

 

 

.