Opposition Alliance, INDIA, Rahul Gandhi: 'এই লড়াই I.N.D.I.A ও বিজেপির মধ্যে লড়াই', কড়া বার্তা মমতার 'ফেভারিট' রাহুলের!

Opposition Alliance, INDIA, Rahul Gandhi: তবে INDIA-র মুখ কে হবেন? তা এখনও চূড়ান্ত নয়। এপ্রসঙ্গে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, ১১ জনের কো-অর্ডিনেশন কমিটি তৈরি হবে। নাম তাঁরাই বেছে নেবে।

Updated By: Jul 18, 2023, 06:15 PM IST
Opposition Alliance, INDIA, Rahul Gandhi: 'এই লড়াই I.N.D.I.A ও বিজেপির মধ্যে লড়াই', কড়া বার্তা মমতার 'ফেভারিট' রাহুলের!

সুতপা সেন: চব্বিশের লোকসভা ভোটে এবার বিজেপির বিরুদ্ধে I.N.D.I.A-র লড়াই। বেঙ্গালুরুতে বিরোধীদের মেগা বৈঠকে বিজেপি বিরোধী জোটের নাম চূড়ান্ত হয়েছে ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স। যা সংক্ষেপ করলে দাঁড়াচ্ছে INDIA। বৈঠকের পর বিরোধী জোট প্রসঙ্গে বলতে গিয়ে রাহুল গান্ধীর স্পষ্ট বক্তব্য, 'দেশের পুরো সম্পদ মুষ্টিমেয় কিছু মানুষের হাতে চলে যাচ্ছে। কিছু ব্যবসায়ী, যাঁরা মোদী ও বিজেপি ঘনিষ্ঠ, তাঁদের লাভ হচ্ছে। বিজেপি দেশকে আক্রমণ করছে। ভারতের মূল ধারণাকে আক্রমণ করেছে বিজেপি। দেশের মানুষের কণ্ঠরোধ করা হচ্ছে। তার বিরুদ্ধে লড়াই। সংবিধানকে বাঁচাতে, সংবিধান রক্ষার জন্য এই লড়াই। এই লড়াই দেশের মানুষের লড়াই। সেই জন্যই I.N.D.I.A নামটি বেছে নেওয়া হয়েছে।'

রাহুল গান্ধী বলেন, 'এই লড়াই বিরোধী আর বিজেপির মধ্যে নয়। এই লড়াই INDIA-র ভাবনা ও বিজেপির ভাবনার মধ্যে লড়াই। INDIA ও বিজেপির মধ্যে লড়াই। এখন I.N.D.I.A-র সামনে যে-ই এসে দাঁড়াক, জিত কার হবে, সবাই জানে।' রাহুল গান্ধী আরও জানান, খুব মসৃণভাবে গঠনমূলক কাজ হয়েছে বৈঠকে। কীভাবে এই বিরোধী জোট কাজ করবে? সে বিষয়ে একটি অ্যাকশন প্ল্যানও তৈরি হবে। এদিন বৈঠকের পর একটি টুইটও করেছেন রাহুল গান্ধী। যেখানে তিনি লিখেছেন, 'জুড়বে ভারত। জিতবে I.N.D.I.A।'

প্রসঙ্গত, এদিন বৈঠকের পর নয়া বিরোধী জোট I.N.D.I.A প্রসঙ্গে বলতে গিয়ে রাহুল গান্ধীকে ফেভারিট বলে সম্বোধন করেন মমতা। যদিও I.N.D.I.A-র মুখ কে হবেন? তা এখনও চূড়ান্ত নয়। এপ্রসঙ্গে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, ১১ জনের কো-অর্ডিনেশন কমিটি তৈরি হবে। নাম তাঁরাই বেছে নেবে। উল্লেখ্য, এদিন বৈঠকের পর সাংবাদিক সম্মেলন থেকে সরাসরি বিজেপির উদ্দেশে প্রশ্ন ছুঁড়ে দেন মমতা। বলেন, 'বিজেপি কি এবার I.N.D.I.A-কে চ্য়ালেঞ্জ জানাবে?' ঘোষণা করেন, 'দেশ জিতবে, বিজেপি হারবে।'

প্রসঙ্গত, সূত্রের খবর, শুরুতে সিদ্ধান্ত হয়েছিল যে এই বিরোধী জোটের নাম হবে ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স। তবে এই নামে আপত্তি জানায় তৃণমূল কংগ্রেস। এনডিএ জোটের নামের সঙ্গে মিল থাকায় দুটি শব্দের পরিবর্তন চায় তাঁরা। তাঁকে মান্যতা দিয়েই বৈঠকে সহমতের ভিত্তিতে সর্বসম্মত সিদ্ধান্ত হয় যে ডেমোক্র্যাটিক শব্দটির বদলে জোটের নামে থাকবে ডেভেলপমেন্টাল শব্দটি। এই জোটের আগামী বৈঠক হবে মহারাষ্ট্রের রাজধানী মুম্বইয়ে। সেখানে ১১ জনের একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হবে। যে কমিটির কাজ হবে এই জোট পরিচালনা করা। পাশাপাশি এই জোটের ক্যাম্পেন ম্যানেজমেন্টের জন্য একটি কমিটিও গঠন করা হবে দিল্লিতে।

আরও পড়ুন, Mamata Banerjee, Opposition Meet: 'সবাই একসঙ্গে আছি, ওরা Worried!' হাসতে হাসতে এনডিএ বৈঠককে বিঁধলেন মমতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.