লোকসভার আগেই বড়সড় পদক্ষেপ, রাজ্যে মারাঠাদের জন্য সংরক্ষণ বিল পাস ফড়ণবীসের

আগে মারাঠাদের জন্য ১৬ শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছিল কংগ্রেস-এনসিপি জোট সরকার। কিন্তু সেই সংরক্ষণ আটকে দেয় বম্বে হাইকোর্ট

Updated By: Nov 29, 2018, 05:39 PM IST
লোকসভার আগেই বড়সড় পদক্ষেপ, রাজ্যে মারাঠাদের জন্য সংরক্ষণ বিল পাস ফড়ণবীসের

নিজস্ব প্রতিবেদন: সমর্থন করে দিল রাজ্যের অধিকাংশ দলই। মহারাষ্ট্রে মারাঠাদের শিক্ষা ও চাকরিতে ১৬ শতাংশ সংরক্ষণ দিতে আনা বিল পাস হয়ে গেল বিধানসভায় নিম্নকক্ষে। এবার তা যাচ্ছে উচ্চকক্ষে।

আরও পড়ুন-বিষমদ কাণ্ডে মৃত বেড়ে ১২, ক্লোজ করা হল শান্তিপুর থানার ওসিকে

মহারাষ্ট্রে বহুদিন ধরেই চাকরি ও শিক্ষায় সংরক্ষণ দেওয়ার জন্য আন্দোলন করে আসছিলেন রাজ্যে ৩৩ শতাংশ মারাঠারা। কয়েক সপ্তাহ আগে এনিয়ে তাদের অবস্থান স্পষ্ট করে দেয় মহারাষ্ট্র সরকার। এবার বিধানসভাতেও তা পাস হয়ে গেল।

এদিকে সংরক্ষণের দাবি করছেন রাজ্যের ধাঙ্গর-রাও। এনিয়ে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস বলেন, মারাঠাদের সংরক্ষণ দেওয়ার জন্য প্রয়োজনীয় আইনি বাধা পার করেছে সরকার। তবে ধাঙ্গদের সংরক্ষণের জন্য যে রিপোর্ট তৈরি করা হচ্ছে তা এখনও শেষ হয়নি। এনিয়ে একটি সাব-কমিটি তৈরি করা হয়েছে।

আরও পড়ুন-স্বামীর চাহিদার অত্যাচারে বিয়ের ৪ মাসে আত্মঘাতী যুবতী

উল্লেখ্য, এর আগে মারাঠাদের জন্য ১৬ শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছিল কংগ্রেস-এনসিপি জোট সরকার। কিন্তু সেই সংরক্ষণ আটকে দেয় বম্বে হাইকোর্ট। ফলে বেশ কিছুদিন ধরে মারাঠাদের জন্য সংরক্ষণ দেওয়ার দাবি জানাতে থাকে কংগ্রেস। পাশাপাশি ধাঙ্গরদের জন্য টাটা ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সের রিপোর্ট কার্যকর করারও দাবি জানান।

 

.