Maharashtra Political Crisis: কেন উদ্ধবে ভরসা উড়ে গেল শিন্ডের? জেনে নিন ৫ পয়েন্টে

বুধবারও অসম থেকে একনাথ বলেছেন, বিজেপিতে যোগ দিচ্ছি না। কিন্তু উদ্ধবকে ওই অশুভ জোট থেকে বেরিয়ে আসতে হবে

Updated By: Jun 22, 2022, 09:34 PM IST
Maharashtra Political Crisis: কেন উদ্ধবে ভরসা উড়ে গেল শিন্ডের? জেনে নিন ৫ পয়েন্টে

নিজস্ব প্রতিবেদন: দলের বিরুদ্ধে বিদ্রোহ করে অসমে গিয়ে বসে রয়েছেন উদ্ধব ঠাকরে সরকারের মন্ত্রী একনাথ শিন্ডে। তাঁর দাবি তাঁর হাতে রয়েছে ৪৬ জন বিধায়ক। ফলে এখন সুতোয় ঝুলছে মহরাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের ভাগ্য। এরকম এক পরিস্থিতিতে আজ উদ্ধব ঠাকরে এক ফেসবুক লাইভে বলেছেন, তিনি ইস্তফা দিতে প্রস্তুত। অন্তত একজন বিধায়ক এসে বলুন যে তোমাকে পছন্দ নয়।

মুখ্যমন্ত্রীর ওই বক্তব্যের পর একনাথ শিন্ডের সাফ কথা, অশুভ জোট থেকে বেরিয়ে আসতে হবে উদ্ধবকে। কিন্তু প্রশ্ন উঠছে একনাথ শিন্ডের মতো চার বারের বিধায়ক কেন এমন উদ্ধব বিরোধী হয়ে গেলেন? মোটামুটি ৫ পয়েন্ট ওইসব কারণ ব্য়াখ্য়া করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

হিন্দুত্ব

হিন্দুত্বের নীতি নিয়ে সম্প্রতি দলের বিরুদ্ধে সরব হয়েছিলেন একনাথ। এক টুইটে তিনি লিখেছিলেন তিনি বাল ঠাকরের নীতি আঁকড়েই থাকতে চান। কোনও রাজনৈতিক লাভের জন্য তিনি সেই লক্ষ্য থেকে সরে আসবেন না। হিন্দুত্বের রাজনীতি থেকে সরে আসছেন উদ্ধব, এমনটাই অভিযোগ ছিল শিন্ডের। এই অভিযোগ খণ্ডন করতে আজ উদ্ধব তাঁর বক্তব্যে বলতে বাধ্য হয়েছেন, হিন্দুত্বের নীতি থেকে একচুলও সরছে না শিবসেনা।

একঘরে হয়ে পড়ছিলেন!

বাল ঠাকরে মারা যাওয়ার পর দলের অনেক পুরনো নেতাই কিছুটা  একঘরে হয়ে যান। সেই দলেই ক্রমশ পড়ে যাচ্ছিলেন একনাথও। তিনি ছিলেন Mumbai Metropolitan Region Development Authority চেয়ারম্যান। তাঁর কাজে নাক গলাচ্ছিলেন উদ্ধবপুত্র আদিত্য ঠাকরে। এনিয়ে ক্ষোভ ছিল তাঁর।

নিরাপত্তা ব্যবস্থা

নিরাপত্তা ব্যবস্থা নিয়েও কিছু ক্ষোভ ছিল শিন্ডের। জেড ক্যাটিগরির নিরাপত্তা পেতেন একনাথ। কিন্তু চাইছিলেন উদ্ধব ঠাকরে কিংবা শরদ পাওয়ারের মতো জেড প্লাস নিরাপত্তা। এনিয়ে তিনি আবেদনও করেছিলেন। কিন্তু তা অনুমোদন করা হয়নি।

মাতশ্রী-তে প্রবেশে বিধিনিষেধ

গত ২ বছর ধরে উদ্ধব ঠাকরের বাসভবন মাতশ্রী-তে একনাথের প্রবেশে কিছুটা বিধিনিষেধ আরোপ করা হয়। এমনটাই রাজনৈতিক মহলের খবর। ফলে কিছুদিন আগে থেকেই বোঝা যাচ্ছিল উদ্ধব-একনাথের মধ্যে দূরত্ব বাড়ছে। 

এনসিপির সঙ্গে জোটে ক্ষোভ

বুধবারও অসম থেকে একনাথ বলেছেন, বিজেপিতে যোগ দিচ্ছি না। কিন্তু উদ্ধবকে ওই অশুভ জোট থেকে বেরিয়ে আসতে হবে। মহারাষ্ট্রের রাজনৈতিক মহলের খবর, এনসিপির সঙ্গে জোটে একেবারেই খুশি ছিলেন না শিন্ডে। কারণ শিন্ডের বক্তব্য ছিল এনসিপির সঙ্গে জোট করায় শিবসেনার ভবিষ্যতের ক্ষতি হয়েছে। 

আরও পড়ুন-'তুমি তো ওকেই বিয়ে করবে', চিঠির সূত্র ধরেই 'ভয়ঙ্কর' অবস্থায় মিলল মালদার 'নিখোঁজ' ছাত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.