Maharashtra Political Crisis: নতুন সরকার হলে কারা হবেন মন্ত্রী? কার হাতে থাকবে কোন দফতর?

Maharashtra Political Crisis: বিজেপি সরকার গড়লে মহারাষ্ট্রের ক্যাবিনেটে শিন্ডের সহযোগীদের মধ্যে ১১ জন ক্যাবিনেট মন্ত্রীর পদ পাবেন এবং ৩ জন রাষ্ট্রমন্ত্রী হবেন বলে জানা গিয়েছে। সেখানেই বিজেপির তরফ থেকে ১৬ জন ক্যাবিনেট মন্ত্রী এবং ১৩ জন রাষ্ট্রমন্ত্রী সহ মোট ২৯ জন মন্ত্রী হতে পারেন বলে মনে করা হচ্ছে।

Updated By: Jun 28, 2022, 02:35 PM IST
Maharashtra Political Crisis: নতুন সরকার হলে কারা হবেন মন্ত্রী? কার হাতে থাকবে কোন দফতর?

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যেই ভারতীয় জনতা পার্টি মহারাষ্ট্রে নিজের সরকার বানানোর রাজনীতি শুরু করেছে। বিজেপি নিজের বিধায়কদের অ্যালার্ট থাকার কথা জানিয়েছে। দেবেন্দ্র ফড়নবিসের বাড়িতে বিজেপির সব নেতাদের বৈঠক হবে বলেও জানা গিয়েছে। 

মহারাষ্ট্রে বিজেপি এবং শিন্ডের সমর্থকরা মিলে সরকার বানানোর প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গিয়েছে। এই সরকার তৈরি হলে সেখানে দেবেন্দ্র ফড়নবীস মুখ্যমন্ত্রী এবং একনাথ শিন্ডে উপমুখ্যমন্ত্রী হবেন বলে সিদ্ধান্ত হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। 

এছাড়াও মহারাষ্ট্রের ক্যাবিনেটে শিন্ডের সহযোগীদের মধ্যে ১১ জন ক্যাবিনেট মন্ত্রীর পদ পাবেন এবং ৩ জন রাষ্ট্রমন্ত্রী হবেন বলে জানা গিয়েছে। 

সেখানেই বিজেপির তরফ থেকে ১৬ জন ক্যাবিনেট মন্ত্রী এবং ১৩ জন রাষ্ট্রমন্ত্রী সহ মোট ২৯ জন মন্ত্রী হতে পারেন বলে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে যে শিন্ডের সহযোগী বিধায়কদের হাতে আগে যে দফতরগুলি ছিল সেইগুলিই তাঁরা ফেরত চেয়েছেন। 

আরও পড়ুন: Maharashtra Political Crisis: নতুন সরকারের ফর্মুলা তৈরি মহারাষ্ট্রে! জানুন বিদ্রোহীদের মধ্যে কতজন হবেন মন্ত্রী

এই সরকার তৈরি হলে বিজেপির তরফে মন্ত্রী হতে পারেন, চন্দ্রকান্ত পাটিল, সুধীর মুনগান্টিওয়ার, আশিস শেলার, গণেশ নায়েক, রবীন্দ্র চৌহান, প্রবীণ দারেকর, সঞ্জয় কুটে, মদন ইরাওয়ার, চন্দ্রশেখর বাওয়ানকুলে, সম্ভাজি নিলাঙ্গেকর, সুভাষ দেশমুখ/বিজয় দেশমুখ, গিরিশ মহাজন, রাধাকৃষ্ণ ভিখে পাতিল, জয়কুমার রাওয়াল এবং রাম শিন্ডে।

রাষ্ট্রমন্ত্রী হতে পারেন, রাহুল কুল, জয়কুমার গোরে অথবা শিবেন্দ্র রাজে, রাম সতপুতে, রঞ্জিত সিংহ মোহিতে পাটিল, গোপীচাঁদ পডলকার, অতুল সাভে, যোগেশ সাগর, নীতেশ রানেরি, সন্দীপ ধুরভে, রঞ্জিত সাভারকার, দেবযানী ফারান্দে, রানা জগজিৎ সিং, মেঘনা বর্দিকর।

অন্যদিকে শিন্ডের সহযোগীদের মধ্যে মন্ত্রী হতে পারেন ভরত গোগাভেলে, দীপক কেসারকর, গুলাবরাও পাটিল, উদয় সামন্ত, দাদা ভুসে, আবদুল সাত্তার, সঞ্জয় রাঠোড়, শম্ভুরাজ দেশাই, বাচ্চু কাডু, তানাজি সাওয়ান্ত।

অন্যদিকে রাষ্ট্রমন্ত্রী হতে পারেন সন্দীপন ভুমরে এবং সঞ্জয় সিরসাত। পুরো বিষয়টি আটকে আছে পাঁচটি বড় মন্ত্রকের উপর। বর্তমান সরকারের নগরোন্নয়ন মন্ত্রক একনাথ শিন্ডের কাছে রয়েছে। যদিও বিজেপি সরকারে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস নিজেই এই বিভাগ নিজের কাছেই রাখতেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.