মহারাষ্ট্রের কুরসিতে ফডণবীস, সুপ্রিম কোর্টের দরজায় শিবসেনা-এনসিপি-কংগ্রেস

 দিন গড়াতে না গড়াতেই নতুন দিকে মোড় নিল মহারাষ্ট্রে সরকার গঠনের নাটক

Updated By: Nov 23, 2019, 07:41 PM IST
মহারাষ্ট্রের কুরসিতে ফডণবীস, সুপ্রিম কোর্টের দরজায় শিবসেনা-এনসিপি-কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন:  শনিবার সকালেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেবেন্দ্র ফডণবীস। উপমুখ্যমন্ত্রী হয়েছেন এনসিপি বিধায়ক অজিত পাওয়ার। দিন গড়াতে না গড়াতেই নতুন দিকে মোড় নিল মহারাষ্ট্রে সরকার গঠনের নাটক। বিকালে সুপ্রিম কোর্টে ফডণবীস ও অজিত পাওয়ারের বিরুদ্ধে রিট পিটিশন দাখিল করল শিবসেনা, কংগ্রেস ও এনসিপি।

আরও পড়ুন-নির্লজ্জতার সীমা ছাড়িয়ে গিয়েছে বিজেপি,  একজোট হয়ে ওদের আস্থাভোটে হারাব: আহমেদ প্যাটেল

মুখ্যমন্ত্রী হিসেবে দেবেন্দ্র ফডণবীস ও উপ মুখ্যমন্ত্রী হিসেবে অজিত পাওয়ারের নিয়োগকে চ্যালেঞ্জ করা হয়েছে শিবসেনার করা ওই পিটিশনে। এনিয়ে কংগ্রেস নেতা অশোক চহ্বন সংবাদমাধ্যমে বলেন, ‘অপমানিত হওয়ার আগে ফডণবীসের উচিত পদত্যাগ করা।’ পাশাপাশি, মহরাষ্ট্রের রাজ্যপালের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, শনিবার সকালে আচমকা মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়ে নেন দেবেন্দ্র ফডণবীস। তাঁর সঙ্গেই উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন এনসিপি অজিত পাওয়ার। খবর ছড়াতেই গোটা দেশজুড়ে এনিয়ে হইচই শুরু হয়ে যায়। যৌথ সাংবাদিক সম্মেলনে শরদ পাওয়ার বলেন, অজিত পাওয়ার যে এরকমটা করবেন তা দলের কেউই ঘূণাক্ষর্ টের পাননি। সকাল সাড়ে ছটা নাগাদ একটি ফোন আসে। সেখান থেকেই বুঝতে পারি  দলে বিদ্রোহ হয়েছে। অজিত পাওয়ার  দলের কিছু বিধায়ককে নিয়ে রাজভবনে গিয়েছেন।  অজিত পাওয়ারের সঙ্গে গিয়েছে ৮-১০ বিধায়ক। তবে এই ধাক্কা সামলে উঠব আমরা। আমরা তিন দল এক থাকব।

আরও পড়ুন-রেশনকার্ড-আধার সংযোগ, নয়া ই-পস ব্যবস্থা মানতে নারাজ রাজ্যের ডিলাররা

শরদ পাওয়ার আরও বলেন, ‘দলের বিধায়কদের খুব শীঘ্রই বৈঠকে ডাকব। তবে সেই বৈঠকে সবাই আসবেন কিনা বলতে পারব না।’  অর্থাত্ পাওয়ার স্বীকার করেই নিলেন তাঁর দলের কিছু বিধায়ক দল ছেড়েছেন। তবে এর বিরুদ্ধে আমরা একসঙ্গে লড়াই করব। শেষ পর্যন্ত আমাদেরই জয় হবে। উদ্ধব  ঠাকরের নেতৃত্বেই সরকার গড়তে চাই।

.