শর্তসাপেক্ষে দেশজুড়ে ম্যাগির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

Updated By: Aug 13, 2015, 12:20 PM IST
শর্তসাপেক্ষে দেশজুড়ে ম্যাগির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

ফ্যাসাইয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিয়ে নেসলে ইন্ডিয়ার পক্ষেই রায় দিল বোম্বে হাইকোর্ট। তবে ছ সপ্তাহের মধ্যে ফের নতুন করে পরীক্ষা হবে ম্যাগির নমুনা।  তিনটি জাতীয় ল্যাবরেটরি (পঞ্জাব, হায়দ্রাবাদ, জয়পুরে )-তে এই পরীক্ষা হবে। ওই পরীক্ষায় যদি সীসা বা মোনোসোডিয়াম গ্লুটামেট-র মাত্রাতিরিক্ত উপস্থিতি ধরা না পড়ে তাহলে নেসলেকে তাদের ৯ ধরনের পণ্যই উত্পাদন ও বিক্রির অনুমতি দেওয়া হবে।

এদিকে, সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করতে পারে ফ্যাসাই। গত জুন মাস থেকে ভারতের খাদ্য নিয়ামক সংস্থা এফএসএসআইয়ের নির্দেশে দেশ জুড়ে নিষিদ্ধ ম্যাগি। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল নেসলে ইন্ডিয়া।

ক্রেতা সুরক্ষা দফতরে নেসলের কাছে কেন্দ্রের দাবি করা ক্ষতিপূরণ সংক্রান্ত মামলাটির শুনানি আগামিকাল।   গত মঙ্গলবার নেসলের বিরুদ্ধে কমিশনে ৬৪০ কোটি ক্ষতিপূরণের মামলা করেছে কেন্দ্র।

 

প্রসঙ্গত, নমুনা পরীক্ষায় মাত্রাতিরিক্ত সীসা মেলায়  দেশজুড়ে ম্যাগি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র সরকার। এর আগে একের পর এক রাজ্যে ম্যাগির ওপর নিষেধাজ্ঞা জারি হয়। এই নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয় ম্যাগি প্রস্তুতকারক সংস্থা নেসলে ইন্ডিয়া।

 

 

.