Reservation: হিন্দু থেকে মুসলিম হয়েছিলেন, চাকরিপ্রার্থীর সংরক্ষণের দাবি নাকচ করল মাদ্রাজ হাইকোর্ট

আবেদনকারী আদালতে জানান ২০০৮ সালে তিনি ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ২০১৮ সালে তিনি তামিলনাডু কম্বাইনড সিভিল সার্ভিস পরীক্ষায় বসেন। তিনি ওই পরীক্ষায় পাস করতে পারেননি। পরে খোঁজ নিতে গিয়ে আরটিআই করে জানতে পারেন, তাঁকে জেনারেল ক্যাটিগোরি হিসেবে বিচার করা হয়েছে

Updated By: Dec 3, 2022, 10:14 PM IST
Reservation: হিন্দু থেকে মুসলিম হয়েছিলেন, চাকরিপ্রার্থীর সংরক্ষণের দাবি নাকচ করল মাদ্রাজ হাইকোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংরক্ষণ নিয়ে গুরুত্বপূর্ণ রায় দিল মাদ্রাজ হাইকোর্ট। মঙ্গলবার মাদ্রাজ উচ্চ ন্যায়ালয়ের রায়, কেউ ধর্ম পরিবর্তন করলে তিনি জাতিগত সংরক্ষণের সুবিধে পাবেন না। ওবিসি ক্যাটিগরির এর ব্যক্তি সম্প্রতি হিন্দু থেকে ধর্মান্তরিত হয়ে ইসলাম গ্রহণ করেন। তার পরেই তিনি সংরক্ষণের জন্য আদালতের দ্বারস্থ হন। সেই মামলায় শনিবার মাদ্রাজ হাইকোর্টে বিচারপতি জি আর স্বামীনাথনের নেতৃত্বে বেঞ্চ জানিয়ে দেন, একজন হিন্দু যখন ধর্মান্তিরত হয়ে মুসলমান হন তখন তিনি সরকারি চাকরিতে সংরক্ষণের দাবি করতে পারেন না। কারণ ইসলামে কোনও জাতিগত বিভেদ নেই। 

আরও পড়ুন-সাঁইথিয়ায় জনসংযোগে গিয়ে ক্ষোভের মুখে শতাব্দী, সমাধান হয়ে যাবে; আশ্বাস তৃণমূল সাংসদের

ওই আবেদনকারী আদালতে জানান ২০০৮ সালে তিনি ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ২০১৮ সালে তিনি তামিলনাডু কম্বাইনড সিভিল সার্ভিস পরীক্ষায় বসেন। তিনি ওই পরীক্ষায় পাস করতে পারেননি। পরে খোঁজ নিতে গিয়ে আরটিআই করে জানতে পারেন, তাঁকে জেনারেল ক্যাটিগোরি হিসেবে বিচার করা হয়েছে। তাঁর দাবি ছিল তাঁকে মুসলিম ওবিসি হিসেবে গণ্য করা হোক। তামিলনাড়ু সরকার মুসলিমদের একাংশকে পিছিয়েপড়া হিসেবে গণ্য করা হলেও সেই সুযোগ পাননি ওই ধর্মান্তরিত ব্যক্তি।

কৈলাশ সোনকার বনাম মায়া দেবী মামলার কথা উল্লেখ করে বেঞ্চের তরফে বলা হয়, একজন হিন্দুর জাত তৈরি হয় তার জন্মের উপরে নির্ভর করে। কেউ যদি হিন্দু থেকে খ্রিষ্টান বা মুসলিম হন তাহলে তার আর কোনও জাত থাকল না কাণ ই দুই ধর্মে জাতপাতের কোনও জায়গা নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.