অমেঠিতে হারের আশঙ্কা? কেরলের নিরাপদ আসনে রাহুলকে লড়াইয়ের প্রস্তাব কংগ্রেসের

কেরলে ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের নেতৃত্বে কংগ্রেস লড়াই করছে ২০টির মধ্যে ১৬টি আসনে। 

Updated By: Mar 23, 2019, 10:50 PM IST
অমেঠিতে হারের আশঙ্কা? কেরলের নিরাপদ আসনে রাহুলকে লড়াইয়ের প্রস্তাব কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: অমেঠিতে গতবার রাহুল গান্ধীকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলে দিয়েছিলেন স্মৃতি ইরানি। এবারও ওই কেন্দ্রে তাঁকে প্রার্থী করেছে বিজেপি। এমন প্রেক্ষাপটে কেরলের বায়ানদ আসনে লড়ার জন্য রাহুলকে প্রস্তাব দিলেন এআইসিসি-র সাধারণ সম্পাদক উমেন চান্ডি। শনিবার তিনি জানান, রাহুল গান্ধীকে প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছে কেরলের প্রদেশ কংগ্রেস। কিন্তু এনিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেন কংগ্রেস সভাপতি। 

প্রত্যাশিতভাবে কেরল কংগ্রেসের এমন প্রস্তাবকে নির্বাচনী হাতিয়ার করে ফেলেছে বিজেপি-সিপিএম। উত্তরপ্রদেশের অমেঠিতে হারের আশঙ্কাতেই সম্ভবত কেরলের নিরাপদ আসনেও প্রার্থী হতে চলেছেন বলে দাবি বিজেপির। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের কথায়, কংগ্রেসকে তাদের মূল প্রতিপক্ষ স্পষ্ট করতে হবে। কেরলে রাহুল প্রার্থী হওয়ার অর্থ বিজেপি নয়, বামেরাই কংগ্রেস সভাপতির প্রতিপক্ষ। 

চলতি মাসের শুরুতে কংগ্রেস ঘোষণা করে, রায়বরেলিতে সনিয়া ও অমেঠি রাহুল গান্ধী প্রার্থী হচ্ছেন। কিন্তু স্মৃতি ইরানি যেভাবে পাঁচ বছর অমেঠিতে পড়েছিলেন, তাতে বিজেপির পক্ষে হওয়া তৈরি হয়েছে বলে দাবি গেরুয়া শিবিরের। রাজনৈতিক মহলের মতে, এবার রাহুলের জন্য অমেঠিতে অপেক্ষা করে রয়েছে কঠিন চ্যালেঞ্জ। আর সে কারণেই বিকল্প আর একটি আসন খুঁজছেন সনিয়া তনয়। স্মৃতি ইরানির কটাক্ষ, অমেঠিতে তাড়া খেয়েছেন। বিভিন্ন জায়গায় আসন খুঁজে বেড়াচ্ছেন। 

 

উমেন চান্ডি অবশ্য দাবি করেছেন, দক্ষিণের একটি আসন থেকে রাহুল গান্ধীকে প্রার্থী চাইছেন কর্মীরা। এব্যাপারে এখনও সিদ্ধান্ত নেননি রাহুল গান্ধী। তবে ইতিবাচক সাড়া মিলতে পারে বলে আশা চান্ডির। 

আরও পড়ুন- চ্যালেঞ্জের মুখে নমো, বারাণসীতে মোদীর বিরুদ্ধে ১১১ জন কৃষক

কেরলে ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের নেতৃত্বে কংগ্রেস লড়াই করছে ২০টির মধ্যে ১৬টি আসনে। ১৪টি আসনে প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। কিন্তু বয়ানদ ও ভাদাকারা আসনে এখনও প্রার্থী দেয়নি তারা। 

.