রাম মন্দিরই বিজেপিকে ডোবাবে! দাবি শরিকদের

চিরাগের বার্তা, “আমি মনে করি, মন্দির কোনও এজেন্ডা হতে পারে না। উন্নয়ন, কৃষক, কর্মসংস্থানকে অগ্রাধিকার দিতে হবে

Updated By: Jan 6, 2019, 03:09 PM IST
রাম মন্দিরই বিজেপিকে ডোবাবে! দাবি শরিকদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাম মন্দির, তিন তালাক-ই বিজেপিকে ডোবাবে লোকসভা নির্বাচনে। এমনটাই মনে করছে এনডিএ-র অন্যতম শরিক বিহারের লোক জনশক্তি পার্টি (এলজেপি)। দলের সুপ্রিমো রামবিলাস পাসওয়ানের ছেলে তথা দলের সংসদীয় বোর্ডের চেয়ারম্যান চিরাগ পাসওয়ান বলেন, রামমন্দির এবং তিন তালাককে ইস্যু করলে এনডিএ-র ভরাডুবি হতে পারে।

আরও পড়ুন- দলিতদের উদ্দেশে অমিতের জনসভা, ওয়ার্ল্ড রেকর্ড করতে খিচুড়ি রাঁধছে বিজেপি

চিরাগের বার্তা, “আমি মনে করি, মন্দির কোনও এজেন্ডা হতে পারে না। উন্নয়ন, কৃষক, কর্মসংস্থানকে অগ্রাধিকার দিতে হবে। সম্প্রতি ৩ রাজ্যের ফলাফল আসার পরেও এ কথা বলেছিলাম।” শুধুই এলজেপি নয় নীতীশ কুমারের জেডি(ইউ)-ও লোকসভা নির্বাচনে মন্দির ইস্যুকে মান্যতা দিতে চাইছে না। প্রবীণ জেডি(ইউ) নেতা কেসি ত্যাগির স্পষ্ট বার্তা, “তিন তালাক বা রাম মন্দির আমাদের দলের এজেন্ডা নয়।” সঙ্ঘ পরিবারের চাপে বিজেপি রাম মন্দিরকে ইস্যু করে এগোলেও সে পথে হাঁটতে চাইছে শরিকরা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, লোকসভা নির্বাচনের আগে রাম মন্দির ইস্যু বিজেপির ‘গলার কাঁটা’ হয়ে দাঁড়িয়েছে। সঙ্ঘ পরিবার-সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলি চাইছে আদালতের রায়ের আশা না করেই অধ্যাদেশ আনুক কেন্দ্র। রামমন্দির তৈরির জন্য ক্রমাগত চাপ সৃষ্টি করছে কেন্দ্র। উল্টো দিকে এনডিএ-র অন্যতম দুই শরিক দল এলজেপি এবং জেডি(ইউ) উল্টো পথে হাঁটতে দেখা গিয়েছে। তবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট জানিয়েছেন, সুপ্রিম কোর্টের রায় না আসা পর্যন্ত রামমন্দির ইস্যু নিয়ে কোনও পদক্ষেপ করবে না তাঁর সরকার।

আরও পড়ুন- ভারতীয়দের ব্যক্তিগত তথ্য অপব্যবহার করছে গুগল! কড়া আইন আনছে কেন্দ্র

তবে, বিজেপিও এখন রামমন্দির থেকে কিছুটা সরে এসে জাতীয়তাবাদ রাজনীতি নিয়ে সওয়াল করে চলেছে। রাফাল নিয়ে সংসদে ও সংসদের বাইরে মোদী সরকারকে বিদ্ধ করছেন রাহুল গান্ধী। পাল্টা বফোর্স, অগুস্তা ওয়েস্টল্যান্ড ইস্যু খাঁড়া করে নির্বাচনের প্রাক্কালে ঘুঁটি সাজিয়েছে বিজেপি। সঙ্গে হাতিয়ার হিসাবে পেয়ে গিয়েছে ক্রিশ্চিয়ান মিশেলের ‘মিসেস গান্ধী’ মন্তব্য। শনিবার অমিত শাহ বলেন, দেশের নিরাপত্তা এবং উন্নয়ন নিয়েই দল প্রচার করবে। তাঁর কথায়, মোদী সরকারের জমনায় সব স্তরের মানুষ উপকৃত হয়েছেন। রাফাল প্রসঙ্গে নির্মলা সীতারামনের দাবি, বফোর্স কংগ্রসকে ক্ষমতাচ্যুত করেছে, রাফাল ফের মোদীকে ক্ষমতায় ফেরাবে।

.