ঘরে বসেই মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগ করতে পারবেন গ্রাহকরা

 ফোনের মাধ্যমেই মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগ করতে পারবেন। ১ জানুয়ারি থেকে চালু হচ্ছে এই পরিষেবা। 

Updated By: Dec 9, 2017, 02:15 PM IST
ঘরে বসেই মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগ করতে পারবেন গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদন: ঘরে বসে মুঠোফোনেই মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযোগ করতে পারবেন গ্রাহকরা। ১ জানুয়ারি থেকে চালু হচ্ছে এই পরিষেবা। স্বয়ংক্রিয় ভয়েস পরিষেবায় ওয়ান টাইম পাসওয়ার্ডের মাধ্যমে আধার সংযুক্তি করানো যাবে। 

আধার ও টেলিকম কোম্পানিগুলির বিবাদের জেরে দেরিতে চালু হচ্ছে এই স্বয়ংক্রিয় পরিষেবা। আধারের সঙ্গে মোবাইল নম্বর যোগ বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। এরপরই সংশ্লিষ্ট মোবাইল সংস্থার কাস্টমার কেয়ারে আধার জমা দিতে শুরু করেন গ্রাহকরা। কিন্তু, ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে এই প্রক্রিয়া ধাক্কা খেয়েছে। ভিড় সামাল দিতে পারছে না মোবাইল সংস্থাগুলি। অনেক জায়গায় বায়োমেট্রিক মেশিন কাজ করছে না-বলে অভিযোগ উঠছে। দূরত্বও অনেক ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এখনও ৫০ কোটি গ্রাহকের আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্তিকরণ করা হয়নি। 

আরও পড়ুন- হাতছাড়া হতে পারে পুরনো ভোটব্যাঙ্ক, গুজরাটে অ্যাসিড টেস্টের মুখে মোদী

এই অবস্থায় বিকল্প পথেই সমস্যার সমাধান করতে চাইছে মোবাইল সংস্থাগুলি। সেক্ষেত্রে একটি নির্দিষ্ট নম্বরে ফোন করতে হবে গ্রাহকদের। এরপর আধার সংক্রান্ত তথ্য দিতে হলে একটি  ওয়ান টাইম পাসওয়ার্ড পাবেন তিনি। তা টাইপ করলেই নিশ্চিত হবে সংযুক্তিকরণ। প্রসঙ্গত, ৬ ফেব্রুয়ারির মধ্যে মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক।

.