India-Bhutan SAT: মহাকাশচর্চায় ঐতিহাসিক বন্ধুতা! ভুটানের উপগ্রহ মহাকাশে পৌঁছে দিল ভারত...

ISRO Launch India-Bhutan Satellite: এই ইন্ডিয়া-ভুটান স্যাটেলাইট মহাকাশ থেকে হাই-রেজলিউশন সব ছবি পাঠাবে। ভুটানের প্রাকৃতিক সম্পদ আরও সুষ্ঠু ভাবে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে এই সব ছবি কাজ লাগবে সে দেশের।

Updated By: Nov 27, 2022, 12:56 PM IST
India-Bhutan SAT: মহাকাশচর্চায় ঐতিহাসিক বন্ধুতা! ভুটানের উপগ্রহ মহাকাশে পৌঁছে দিল ভারত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হালের বিশ্বে সুষ্ঠু বৈদেশিক সম্পর্কই হল সুস্থ ভাবে বেঁচে থাকার চাবিকাঠি। শত্রুতা নয় বন্ধুতা-- এটাই মূল মন্ত্র। ভারত এই তত্ত্বেই বিশ্বাসী। এবং সেটা আবার প্রমাণিত হল। ভারত এবার মহাকাশচর্চায় নতুন নজির সৃষ্টি করল। ভারত মহাকাশে পৌঁছে দিল ভুটানের উপগ্রহ। আর এরই সঙ্গে পারস্পরিক যৌথতায় মহাকাশচর্চার ক্ষেত্রে সূচিত হল নতুন যুগ। দুদেশের বিজ্ঞানীরা এই প্রজেক্টটির জন্য যৌথ ভাবে কাজ করেছেন। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান সেন্টার থেকে এই উপগ্রহের উৎক্ষেপণ হয়েছে। ভুটানের তরফে উপস্থিত ছিলেন সে দেশের তথ্য ও জনসংযোগ মন্ত্রী কার্মা ডনেন ওয়াংডি। সমস্ত প্রজেক্টটি যথাযথভাবে সুসম্পন্ন করার জন্য এবং এভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য ভুটানের প্রধানমন্ত্রী ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং ভারতকে ধন্যবাদও জানিয়েছেন। 

আরও পড়ুন: অটোচালকের প্রেমে হাবুডুবু! বেলজিয়ামের বিদেশিনী উড়ে এসে বিয়ে করলেন হিন্দুমতে...

যৌথ ভাবে এই স্যাটেলাইটটির সফল উৎক্ষেপণের পাশাপাশি আরও আটটি ন্যানোস্যাটেলাইট এদিন শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছে। এই ইন্ডিয়া-ভুটান স্যাটেলাইট মহাকাশ থেকে হাই-রেজলিউশন সব ছবি পাঠাবে। ভুটানের প্রাকৃতিক সম্পদ আরও সুষ্ঠু ভাবে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে এই সব ছবি কাজ লাগবে সে দেশের। 

আরও পড়ুন: Baba Ramdevs Remark: রামদেব উবাচ! শরীরে একটি সুতো না থাকলেও মেয়েদের দেখতে সুন্দর লাগে...

এদিন এই উৎক্ষেপণের জন্য ভুটানের ১৮ জনের একটি সাংবাদিক দল ভারতে এসেছে। তাঁরা এদিন উৎক্ষেপণের সময়ে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান সেন্টারে উপস্থিতও ছিলেন।

২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভুটান-সফরে গিয়েছিলেন। তখনই দুদেশের মধ্যে এসব বিষয়ে কথাবার্তা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.